সোমবার, ১৭ এপ্রিল ২০১৭

অবিলম্বে কওমি মাদ্রাসা সনদের স্বীকৃতি বাস্তবায়ন ও সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে মূর্তি অপসারণ করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেন, কওমী মাদ্রাসা স্বীকৃতির দাবী শুধু কওমী মাদ্রাসার শিক্ষার্থী বা আলেমদের নয় বরং তা ছিল এদেশের সকল ইসলাম প্রিয় ছাত্রজনতার প্রাণের দাবী। এই স্বীকৃতি বাস্তবায়ন নিয়ে কোন রাজনীতি বা টালবাহানা গ্রহনযোগ্য হবে না। একই সাথে সর্বোচ্চ বিচারাঙ্গণে গ্রীক দেবীর মূর্তি স্থাপন দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের ঈমান ও আকিদার সাথে সাংঘর্ষিক। অবিলম্বে কওমি মাদ্রাসা সনদের স্বীকৃতি বাস্তবায়ন ও সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে মূর্তি অপসারণ করতে হবে।

তিনি আজ চট্টগ্রামের এক মিলনায়তনে ছাত্রশিবির চট্টগ্রাম অঞ্চল দক্ষিণ আয়োজিত সদস্য শিক্ষাশিবিরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী দক্ষিণ শাখার সভাপতি আব্দুল জব্বারের পরিচালনায় উক্ত বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উস্থিত ছিলেন কেন্দ্রীয় মিডিয়া সম্পাদক মোতাছিম বিল্লাহ। এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলনে।

শিবির সভাপতি বলেন, বাংলাদেশে বহুকাল ধরে হাজার হাজার কওমী মাদ্রাসা দ্বিনি শিক্ষার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। কিন্তু দীর্ঘ দিন যাবত তাদেরকে সরকারী স্বীকৃতি থেকে বঞ্চিত করা হয়েছে। ন্যায্য স্বীকৃতির জন্য কওমী মাদ্রাসার শিক্ষার্থী ও আলেমগণ সিমাহীন পরিশ্রম ও ত্যাগ স্বীকার করেছেন। চারদলীয় জোট সরকারের আমলে জামায়াতে ইসলামীর অন্যতম শীর্ষ নেতা আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী কওমী মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে সরকারী স্বীকৃতি প্রদানের জন্য বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে জাতীয় সংসদে উত্থাপন করেন এবং চারদলীয় জোট সরকার ২০০৬ সালের ২৯ আগস্ট প্রজ্ঞাপণ জারী করে কওমী মাদ্রাসাকে সরকারী স্বীকৃতি প্রদান করেন। কিন্তু পরবর্তীতে যারা রাষ্ট্র ক্ষমতায় ছিলেন তাদের বিদ্বেষ পূর্ণ আচরণের কারণে এই স্বীকৃতি আলোর মুখ দেখেনি। উপরন্তু, পুলিশি অভিযান, হয়রানী ও আলেম ওলামাদের গ্রেপ্তার করে তারা মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের চেষ্টা করেছে। কিন্তু কওমী মাদ্রাসার আলেমগন দাবী আদায়ে নিরলস পরিশ্রম অব্যাহত রেখেছিলেন। এই স্বীকৃতি সেই পরিশ্রমেরই ফসল। একই সাথে স্বীকৃতি বাস্তবায়ন পর্যন্ত সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে আমরা বিশ্বাস করি। আমরা আশাকরি সরকার কওমি মাদ্রাসার স্বকীয়তা অক্ষুণ্য রেখে দ্রুত এই স্বীকৃতি বাস্তবায়ন করবে।

তিনি বলেন, সর্বোচ্চ বিচারাঙ্গণে গ্রীক দেবীর মূর্তি স্থাপন দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের ঈমান ও আকিদার সাথে সাংঘর্ষিক। মূর্তি স্থাপনের পর থেকেই দেশের শীর্ষস্থানীয় আলেম ওলেমা, ইসলামী সংগঠন ও রাজনৈতিক দল তা অপসারণের দবি করে আসছে। তীব্র দাবির মুখে গত ১১ ডিসেম্বর দেশের শীর্ষ আলেম ওলামাদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রী মূর্তি অপসারণের আশ্বাস দেন। কিন্তু সম্প্রতি বিভিন্ন মিডিয়াতে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায় সরকার মূর্তি না সরিয়ে চতুরতার আশ্রয় নিতে যাচ্ছে। সরকারের বিভিন্ন সূত্র বলছে মূর্তি না সরিয়ে তা নামাযের সময় কাপড় দিয়ে ঢেকে রাখা হবে। আমরা হুসিয়ার করে বলতে চাই আলেম সমাজের কাছে কৃত ওয়াদা বাস্তবায়ন নিয়ে কোন টালবাহানা জনগণ মানবে না। আগামী রমজান মাসের আগেই সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে মূর্তি অপসারণ করতে হবে।

তিনি সরকারের উদ্দেশ্যে বলেন, অতীতে আওয়ামীলীগ ও তার শরীক দলের অনেক কেন্দ্রীয় নেতারা বহু বার কওমী মাদ্রাসাকে জঙ্গিবাদের কারখানা বলেছেন। মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে হেয় করে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করেছেন। জনগণের কাছে কওমী মাদ্রাসাকে বিকৃত ভাবে উপস্থাপনের চেষ্টা করেছেন। কিন্তু দেশবাসী তা গ্রহণ করেনি। আমরা মনে করি কওমী মাদ্রাসা নিয়ে জনগণের মতামতের ব্যপারে সরকারের বোধদয় হয়েছে। সুতরাং আমরা আশা করি সরকার এই স্বীকৃতির দ্রুত বাস্তবায়ন করে দায়িত্বশীলতার পরিচয় দিবেন। একই সাথে সতর্ক করে বলতে চাই, এই স্বীকৃতির বাস্তবায়ন ও সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে মূর্তি অপসারণ নিয়ে কোন রকম গড়িমসি বা অপরাজনীতি ছাত্রজনতা মেনে নিবে না।

সংশ্লিষ্ট