বুধবার, ১৪ জুন ২০১৭

দেশ ও জাতির কল্যাণই হবে মেধাবীদের লক্ষ্য

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেন, একজন মেধাবী একটি দেশের সম্পদ। দেশ ও জাতির কল্যানই হবে মেধাবীদের লক্ষ্য।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখার উদ্যোগে এসএসসি ও দাখিল পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্তদের জন্য সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি সোহেল রানা মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় দাওয়া কার্যক্রম সম্পাদক শাহীন আহমেদ খান এবং তথ্য ও গবেষণা সম্পাদক আব্দুস শাহিদ।

শিবির সেক্রেটারি জেনারেল বলেন, আজকের মেধাবীরা আগামী দিনের দেশ গড়ার কারিগর। কিন্তু তারা যদি সার্বিক ভাবে নিজেদের গড়ে তুলতে না পাড়ে দেশ গড়ার বদলে তারা ধ্বংসের হাতিয়ারে পরিণত হবে। যেমনটি হচ্ছে বর্তমানে। ভাল ফলাফলের পেছনে অভিভাবক, শিক্ষকগণের অক্লান্ত পরিশ্রম থাকলেও পথ চলা নির্ধারণের মূল দায়িত্ব মেধাবীদের নিজেদেরই। এ জায়গাটিতে একটি ভূল সিদ্ধান্ত শুধু একটি সম্ভাবনাই ধ্বংস করে না বরং জাতির জন্য অভিশাপে পরিণত হয়। একজন অন্ধ মানুষের হাতে মশাল তুলে দিলে সে যেমন সমাজকে আলোকিত করার বদলে আগুন লাগিয়ে দিবে তেমনি নীতিহীন মেধাবীও জাতির জন্য ভয়ঙ্কর ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এ দৃশ্য দেখতে দেখতে জাতি আজ ক্লান্ত ও হতাশ। এই হতাশা গ্রস্ত জাতিকে সমৃদ্ধির নতুন বার্তা দেয়ার দায়িত্ব নিতে হবে আজকের মেধাবীদের।

তিনি বলেন, এত মেধা সম্পদ থাকার পরও আমরা স্বনির্ভর জাতি হিসেবে গড়ে উঠতে পারিনি। কারণ দেশে মেধা বিকশিত হওয়ার সুযোগ পাচ্ছে না। যার ফলে হাজারো মেধাবী বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে অবিস্বরণীয় মেধার স্বাক্ষর রাখলেও দেশের জন্য তেমন কাজে আসছে না। দেশের অমূল্য প্রাকৃতিক সম্পদের বিশাল অংশ চলে যাচ্ছে বিদেশে। নতজানু নীতির কারণে নিজ দেশের সর্বনাশ করে অন্যদেশেকে অনৈতিক সুবিধা দেয়া হচ্ছে। সবই হচ্ছে পরনির্ভর মানসিকতার কারণে। এ ভাবে চলতে থাকলে ধীরে ধীরে আমরা সর্ব ক্ষেত্রে স্বকীয়তা হারিয়ে ফেলব। তিনি আরও বলেন, আমাদের আত্মবিশ্বাস রাখতে হবে। কারণ হতাশার পরিণতি ব্যর্থতা। কেউ পাশে থাকুক বা না থাকুক নিজেরাই নিজেদেরকে সর্বোচ্চ যোগ্যতা সম্পন্ন করে গড়ে তুলতে হবে।

সংশ্লিষ্ট