মঙ্গলবার, ১৮ জুলাই ২০১৭

সবুজ বিপ্লবের মাধ্যমে প্রাকৃতিক বিপর্যয় রোধ করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন বিশ্ব। আর জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ নির্বিচারে বৃক্ষ নিধন। সুতরাং বৃক্ষরোপণের মাধ্যমেই পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে হবে। সবুজ বিপ্লবের মাধ্যমে প্রাকৃতিক বিপর্যয় রোধ করতে হবে

তিনি আজ ঢাকা মহানগরী উত্তর শাখার উদ্যোগে ছাত্রশিবির ঘোষিত সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি জামিল মাহমুদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মো: সিরাজুল ইসলাম, প্লানিং এন্ড ডেবলপমেন্ট সম্পাদক রিয়াজ উদ্দিন। এছাড়াও শাখার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শিবির সভাপতি বলেন, দেশে প্রতিনিয়ত ব্যপকহারে গাছ কাটা হচ্ছে। নানাভাবে বনাঞ্চল ধ্বংস করা হচ্ছে। কিন্তু সে হারে গাছ লাগানো হচ্ছে না। দিনে দিনে বন ভূমি কমে আসছে। ফলে প্রতিবছর আবহাওয়ার পরিবর্তন দেখা দিচ্ছে। বাংলাদেশ প্রাকৃতিক বিপর্যয়ের ভয়াবহ হুমকিতে রয়েছে। তাছাড়া সম্প্রতি কয়েকটি প্রাকৃতিক দূর্যোগে মানুষের দূর্ভোগ এবং তা মোকাবেলায় রাষ্ট্রের ব্যর্থতা মানুষকে আরো শঙ্কিত করে তুলেছে। পরিবেশের ভারসাম্য রক্ষার দায়িত্ব সকলকেই নিতে হবে। প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা এবং জলবায়ুর ভারসাম্য রক্ষার অন্যতম উপায় বেশি করে গাছ লাগানো। নিজেদের অস্তিত্বের স্বার্থেই বৃক্ষরোপন অভিযানকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে।

তিনি আরো বলেন, সরকার দলীয় ছাত্রসংগঠন যখন খুন ও ধ্বংসাত্বক রাজনীতিতে ব্যস্ত ঠিক সে সময়ে ছাত্রশিবির পরিবেশ রক্ষায় গাছ লাগনোসহ বিভিন্ন প্রকার সমাজ সচেতনতা মুলক কার্যক্রমে ব্যস্ত। প্রতিষ্ঠার পর থেকে এসব গঠনমুলক কাজের মধ্য দিয়ে ছাত্রশিবির ছাত্র জনতার হৃদয়ে স্থায়ী আসন করে নিয়েছে। আমরা আশা করি দলমত নির্বিশেষে ছাত্রজনতা বৃক্ষরোপণের মত একটি মহৎ কাজে অংশ গ্রহণ করবে। সেই সাথে জুলুম নির্যাতনের পথ পরিহার করে আমাদের গঠনমুলক কাজে সহযোগিতার জন্য সরকারের প্রতি আহবান জানাচ্ছি।

সংশ্লিষ্ট