রবিবার, ২৩ জুলাই ২০১৭

মেধাবীদের দেশ গড়ার প্রত্যয় গ্রহণ করতে হবে

এইচএসসি ও আলিম পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তদেরকে ছাত্রশিবিরের পক্ষ থেকে তাৎক্ষণিক সংবর্ধনা

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেছেন, দেশ পরিচালনার জন্য নেতার অভাব নেই কিন্তু নৈতিকতা ও যোগ্যতা সম্পন্ন নেতৃত্বের বড় অভাব। আর এই অভাবই দেশকে কাঙ্খিত মানে পৌছাতে দিচ্ছে না। তাই দেশের এই ক্রান্তি লগ্নে নৈতিকতা সম্পন্ন ক্যারিয়ার গঠনের মাধ্যমে মেধাবীদের দেশ গড়ার প্রত্যয় গ্রহণ করতে হবে ।

তিনি আজ ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর শাখার আয়োজিত এইচএসসি ও আলিম পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্তদের জন্য সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি জামিল মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শিবির সভাপতি মেধাবীদের অভিনন্দন জানিয়ে বলেন, তোমাদের এই সাফল্যে অবিভাবক ও শিক্ষকদের সাথে আমরাও আনন্দিত। একটি ছাত্র সংগঠন হিসেবে আমরা তোমদের নিয়ে স্বপ্ন দেখি একটি ক্ষুধা, দারিদ্রমুক্ত সুন্দর দেশ গড়ার। বহু ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। কিন্তু স্বাধীনতার প্রকৃত সুফল জাতি এখনো ভোগ করতে পারেনি। বরং দেশে বিভক্তির রাজনীতি, অব্যাহত দূর্নীতি, গুম, খুন, জুলুম নির্যাতন ও অপশাসনে স্বাধীনতার অর্জনকে ম্লান করে দিয়েছে। জাতির এ দূর্ভাগ্যের মূল কারণ হচ্ছে অযোগ্য নৈতিকতাহীন নেতৃত্ব। আর দুঃখজনকভাবে শিক্ষিতরাই দূর্নীতিসহ সকল অপরাধে প্রধান ভূমিকা পালন করছে। যা আমাদেরকে বার বার হতাশ করে দিচ্ছে। কিন্তু আজকের মেধাবীদের এমন গৌরবময় সাফল্য জাতিকে আশান্বিত করেছে। মেধাবীরা যদি নৈতিকতা ও মেধার সমন্বয় ঘটিয়ে এগিয়ে যায় তাহলে দেশের এ দুরবস্থা কাটিয়ে উঠতে বেশি সময় লাগবে না।

তিনি আরো বলেন, জাতির প্রত্যাশা পূরণে মেধাবীদের বুদ্ধিমত্তার সাথে পথ চলতে হবে। আগামী দিন গুলোতে নানা পথের হাতছানি আসবে। ছাত্রদেরকে দৃষ্টি রাখতে হবে কারা সন্ত্রাস, চাঁদাবাজী ও টেন্ডারবাজী করছে। ছাত্রশিবির দেশের ছাত্রসমাজকে সাথে নিয়ে মেধা ও নৈতিকতার সমন্বয় ঘটিয়ে দেশ পরিচালনার উপযোগী এক দল মানুষ গড়তে চায়। ছাত্রশিবির বিশ্বাস করে একজন মুসলমানকে দুনিয়া ও আখিরাত উভয় ক্ষেত্রেই সফল হতে হবে। তাই কোরআনের আলোকে মেধাবী ও নৈতিকতা সম্পন্ন নাগরিকের অভাব পূরণ করতেই ছাত্রশিবির তার প্রতিষ্ঠালগ্ন থেকে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ছাত্রশিবির এ প্রচেষ্টার মাধ্যমে জাতিকে অনেক মেধাবী ও নৈতিকতা সম্পন্ন নাগরিক উপহার দিতে সক্ষম হয়েছে। জাতির প্রত্যাশা পুরণে আমাদেরকে আরও বহু পথ পাড়ি দিতে হবে। আর তার জন্য আজকের মেধাবীদেরকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

তিনি এই অনুষ্ঠানে উপস্থিত এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ও মেধাবী সকল শিক্ষার্থীকে ফুলেল শুভেচ্ছা জানান ও মিষ্টিমুখ করান।

সংশ্লিষ্ট