শনিবার, ১৯ আগস্ট ২০১৭

উত্তরাঞ্চলকে দূর্গত এলাকা ঘোষণা করে বিপর্যয় রোধে দ্রুত ব্যবস্থা নিন

ছাত্রশিবিরের ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত

বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য ছাত্রশিবিরের কেন্দ্র ঘোষিত ত্রাণ বিতরণ কর্মসূচি অব্যাহত রয়েছে। কর্মসূচির অংশ হিসেবে ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বগুড়ার ধুনট উপজেলায় বন্যার্তদের মাঝে ত্রাণ ও ক্ষতিগ্রস্ত ছাত্রদের মাঝে নগদ অর্থ বিতরণ করেন।

ত্রাণ বিতরণ কালে শিবির সভাপতি বলেন, বন্যায় জান-মালের ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। কিছু জায়গায় পানি কমলেও খাবার ও বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। একই সাথে নানা রকম পানি বাহিত রুগের প্রকোপ দেখা দিচ্ছে। প্রতিদিন বিভিন্ন এলাকায় ত্রানের জন্য অসহায় মানুষের ছোটাছুটি, বুক সমান পানির মধ্যে দাঁড়িয়ে থাকার করুন দৃশ্য গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের অবস্থা ভয়াবহ আকার ধারণ করছে। অথচ সরকারের পক্ষ থেকে বন্যার্তদের জন্য ত্রাণ, বিশুদ্ধ পানি, ঔষধ বা চিকিৎসার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়নি। সরকার মসনদ টিকিয়ে রাখা নিয়ে ব্যস্ত থাকলেও বানবাসী মানুষের দিকে নজর দিচ্ছে না। এভাবে চলতে থাকলে বন্যা কবলিত এলাকায় মানবিক বিপর্যয় ভয়াবহ আকার ধারণ করবে তাতে সন্দেহ নেই।

তিনি বলেন, সরকারের কথার ফুলঝুড়ি ও ফাকা বুলিতে দূর্গত মানুষের কষ্ট লাঘব হবে না। আমরা আশা করি সরকার দায়িত্বশীলতার পরিচয় দিয়ে প্রশাসনসহ দেশের সকল মানুষকে সাথে নিয়ে বন্যার্তদের সার্বিক ভাবে সহায়তার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালাবেন। একই সাথে আমরা বিশ্বাস করি, এদেশের মানুষও দায়িত্বশীলতা ও সহমর্মিতার দৃষ্টান্ত স্থাপন করবে। নারী, শিশুসহ নিরীহ মানুষের করুণ পরিণতি দেখে কেউ নিরব থাকবে না। দল মত নির্বিশেষে যার যার অবস্থান থেকে সাধ্য অনুযায়ী বন্যার্তদের সহায়তায় এগিয়ে আসবে। ছাত্রশিবিরের পক্ষ থেকে অনেক আগেই বন্যার্তদের পাশে দাঁড়ানোর জন্য নেতাকর্মীদের নির্দেশ দেয়া হয়েছে। কেন্দ্রীয় ভাবে মনিটরিং সেল গঠন করে ত্রাণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ইতিমধ্যেই শিবিরের কেন্দ্রীয় নেতাদের নেতৃত্বে দিনাজপুর, জামালপুর, গাইবান্ধা, সিরাজগঞ্জ পঞ্চগড়, লালমনিরহাট, নীলফামারী, ঠাকুরগাঁওসহ বিভিন্ন স্থানে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। আগামীতেও এমন কার্যক্রম অব্যাহত থাকবে ইনশাআল্লাহ। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে আমরা সরকারের প্রতি জোড় দাবী জানাচ্ছি।

সংশ্লিষ্ট