সোমবার, ১১ সেপ্টেম্বর ২০১৭

নিরক্ষর মুক্ত দেশ গড়তে ছাত্র সমাজকে এগিয়ে আসতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেছেন, সমৃদ্ধ বাংলাদেশ সবার কাম্য। কিন্তু সমৃদ্ধ দেশ গঠনে অন্যতম প্রধান বাধা হলো নিরক্ষরতা। তাই নিরক্ষর মুক্ত দেশ গড়তে ছাত্র সমাজকে এগিয়ে আসতে হবে।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর আয়োজিত আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে কেন্দ্র ঘোষিত সাক্ষরতা অভিযান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি জামিল মাহমুদের সভাপতিত্বে ও সেক্রেটারি আজিজুল ইসলাম সজিবের পরিচালনায় এসময় উপস্থিত ছিলেন সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন, অফিস সম্পাদক সিরাজুল ইসলামসহ কেন্দ্রীয় ও মহানগরী নেতৃবৃন্দ।

শিবির সভাপতি বলেন, নিরক্ষরতা উন্নতির পথে প্রধান অন্তরায়। বিশ্বের অনেক দেশই শিক্ষার হারের ক্ষেত্রে শতভাগ অর্জন করেছে। শিক্ষা জনগণের মৌলিক অধিকার ও উন্নতির পথে প্রধান নিয়ামক হলেও বাংলাদেশে নিরক্ষরতা দূর করা সম্ভব হয়নি। দেশের এই বিশাল জনগোষ্ঠীকে অক্ষরজ্ঞান দিয়েই দেশের উন্নতি সম্ভব। দেশকে এগিয়ে নিতে হলে জনগণকে শিক্ষিত করে তোলার কোন বিকল্প নেই।

তিনি বলেন, ছাত্রশিবির যোগ্যতা সম্পন্ন নাগরীক তৈরীর মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছে। এ ক্ষেত্রে শতভাগ সাক্ষরতা নিশ্চিত করতে নিজেদের অবস্থান থেকে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ইসলামে শিক্ষার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। কোরআনের প্রথম বাণী পড়। নারী-পুরুষ নির্বিশেষে যেন জ্ঞান অর্জনে মনোযোগী হয়, সে জন্য ইসলামে তাগিদ দেয়া হয়েছে। শিক্ষিত মানুষের সংখ্যা বেড়ে গেলে সমাজে অপশাসন প্রতিষ্ঠিত হবার সুযোগ কমে যায়। তাই সর্বস্তরের মানুষ যেন জ্ঞান অর্জনে মনোযোগী হয়, সেজন্য পরিকল্পিতভাবে কাজ করতে হবে। পৃথিবীতে বাংলাদেশকে মাথা উঁচু করে দাঁড় করানোর লক্ষ্যে সবাইকে নিরলসভাবে কাজ করতে হবে। এ জন্য আগামী প্রজন্মকে হতে হবে অক্ষরজ্ঞান সম্পন্ন। সবার ঐক্যবদ্ধ প্রয়াসের মাধ্যমে দেশের সাক্ষরতার হার শতভাগে উন্নীত করা সম্ভব। অন্যথায় জনগণকে নিরক্ষর রেখে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়া সম্ভব নয়।

সংশ্লিষ্ট