শনিবার, ০৪ নভেম্বর ২০১৭

মাসিক ‪মানবাধিকার‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬ পর্যবেক্ষণ প্রতিবেদন অক্টোবর-২০১৭

অক্টোবর মাসে সারা দেশে ৯৩ জন লোক হত্যার শিকার হয়েছে। এ মাসে প্রতিদিন গড়ে প্রায় ০৩ জন মানুষ হত্যার শিকার হয়েছে। ১৮ টি বিচার বহির্ভূত হত্যাকান্ডে আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক ২৩ জন নিহত হয়| ৫৩ টি সহিংস হামলার ঘটনায় নিহত হয়েছে ৩২ জন, আহত হয়েছে ০৫ জন এবং গুলিবিদ্ধ হয়েছে ১০ জন। এছাড়াও ০৫ টি গণপিটুনির ঘটনায় নিহত হয়েছে ০১ জন এবং আহত হয়েছে ০৭ জন।

এ মাসে আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক গুম হয়েছে ০২ জন। অপহরণ হয়েছে ৩৯ জন, অপহরণের পর জীবিত উদ্ধার করা হয়েছে ১৫ জনকে এবং হত্যার পর লাশ উদ্ধার করা হয়েছে ১৯ জনের। ‎রাজনৈতিক সহিংসতার‬‬‬‬‬‬‬‬ ২০ টি ঘটনায় নিহত হয়েছে ০৪ জন, আহত হয়েছে ২৪৩ জন এবং গুলিবিদ্ধ হয়েছে ০২ জন। বিভিন্ন অভিযানের নামে ৩৮ টি গ্রেফতারের ঘটনায় সাধারণ জনগণ, বিরোধী দলীয় নেতাকর্মীসহ ৫৪০ জনকে গ্রেফতার করা হয়েছে। ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী ‘‪বিএসএফ‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬’ কর্তৃক ০৮ টি হামলার ঘটনায় গ্রেফতার করা হয়েছে ০৫ জন এবং নিহত হয়েছে ০৪ জন বাংলাদেশী।

নারী নির্যাতনের ক্রমবর্ধমান ঘটনায় যৌতুকের জন্য নির্যাতনে নিহত হয়েছে ০৯ জন নারী এবং শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ০৬ জন নারী, পারিবারিক কলহে নিহত হয়েছে ১৭ জন এবং আহত হয়েছে ০৪ জন, ধর্ষণের শিকার হয়েছে ৮০ জন নারী, ধর্ষনের পর হত্যা করা হয়েছে ০১ জনকে এবং যৌন হয়রানীর শিকার হয়েছে ১২ জন শিশু ও নারী। এছাড়াও ৫২ টি শিশু ধর্ষণের শিকার হয়েছে এবং ‪‎গণধর্ষণের‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬ শিকার হয়েছে ১০ জন নারী। শিশু নির্যাতনের ০১ টি ঘটনায় নিহত হয়েছে ০১ জন।

সরকার দলীয় নেতাকর্মী ও আইন শৃঙ্খলা বাহিনীর হামলায় নির্যাতনের ০৪ টি ঘটনায় লা্ঞ্ছিত হয়েছে ১৮ জন সাংবাদিক, হুমকির সম্মুখীন হয়েছেন ০১ জন এবং নিখোজ হয়েছেন ০১ সাংবাদিক। এছাড়া ‪‎সংখ্যালঘু সম্প্রদায়ের‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬ উপর ০৩ টি ঘটনায় সংখ্যালঘু সম্প্রদায়ের ০২ টি উপাসনালয়ে হামলা ও জমি দখলের ঘটনা ঘটেছে।

ক্ষমতাশীন দলের ছাত্র সংগঠনসহ অন্যান্য ছাত্র সংগঠনের আধিপত্য বিস্তার ও দলীয় কোন্দলকে কেন্দ্র করে ‪শিক্ষাঙ্গণে সহিংসতার‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬ ০৭ টি ঘটনায় নিহত হয়েছে ০১ একজন এবং আহত হয়েছে ১০ জন। এ মাসে বিভিন্ন স্থান থেকে আইন-শৃঙ্খলা বাহিনী ১১৬ টি লাশ উদ্ধার করেছে যার মধ্যে ১০ টি লাশ অজ্ঞাত।

সূত্র: কেন্দ্রীয় মানবাধিকার বিভাগ, বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

সংশ্লিষ্ট