শুক্রবার, ২২ জুন ২০১৮

বন্যায় বিপর্যস্ত মানুষকে রক্ষায় দ্রুত ব্যবস্থা নিন-শিবির সেক্রেটারি জেনারেল

মৌলভীবাজার সহ দেশের বিভিন্ন স্থানে বন্যায় বিপর্যস্ত মানুষকে রক্ষায় দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন।

তিনি গতকাল মৌলভীবাজারে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ কালে এ আহবান জানান। এ সময় কেন্দ্রীয় সমাজসেবা সম্পাদক আব্দুল জলিল আকন্দ, কুমিল্লা মহানগরী সভাপতি হাবীবুর রহমান মজুমদার, মৌলভীবাজার শহর শাখার সভাপতি আব্দুল্লাহ আল মামুন,সেক্রেটারি মিসবাউল হাসান, সাবেক শহর সভাপতি ফখরুল ইসলামসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সেক্রেটারি জেনারেল বলেন, বন্যায় বিপর্যস্ত এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে ঘর- বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও ক্ষেতের ফসল তলিয়ে গিয়েছে। মাছ চাষিদের জীবিকা নির্বাহের স্বপ্ন নি:শ্বেষ হয়ে গিয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় খাবার ও বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। একই সাথে নানা রকম পানিবাহিত রুগের প্রকোপ দেখা দিচ্ছে। বুক সমান পানির মধ্যে জীবন যাপনের করুণ দৃশ্য গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের অবস্থা ভয়াবহ আকার ধারণ করছে। এ মুহুর্তে তাদের জন্য সরকারী সহায়তা খুবই প্রয়োজন। অথচ সরকারের পক্ষ থেকে বন্যার্তদের জন্য ত্রাণ, বিশুদ্ধ পানি, ঔষধ বা চিকিৎসার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়নি। সরকার মসনদ টিকিয়ে রাখা নিয়ে ব্যস্ত থাকলেও বানবাসী মানুষের দিকে নজর দিচ্ছে না। এভাবে চলতে থাকলে বন্যা কবলিত এলাকায় মানবিক বিপর্যয় দেখা দিতে পারে।

তিনি বলেন, সরকারের কথার ফুলঝুড়ি ও ফাকা বুলিতে দূর্গত মানুষের কষ্ট লাঘব হবে না। আমরা আশা করি সরকার দায়িত্বশীলতার পরিচয় দিয়ে প্রশাসনসহ দেশের সকল মানুষকে সাথে নিয়ে বন্যার্তদের সার্বিক ভাবে সহায়তার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালাবেন। নারী, শিশুসহ নিরীহ মানুষের করুণ পরিণতি দেখে কেউ নিরব থাকবে না। দল মত নির্বিশেষে যার যার অবস্থান থেকে সাধ্য অনুযায়ী বন্যার্তদের সহায়তায় এগিয়ে আসবে। ছাত্রশিবিরের পক্ষ থেকে বরাবরই সাধ্য অনুযায়ী বন্যার্তসহ বিপদগ্রস্ত সহায়তার চেষ্টা করা হয়। আগামীতেও এমন কার্যক্রম অব্যাহত থাকবে ইনশাআল্লাহ। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে আমরা সরকারের প্রতি জোড় দাবী জানাচ্ছি।