মঙ্গলবার, ০৯ ডিসেম্বর ২০১৪

অপসংস্কৃতির সয়লাব রুখতে মননশীল প্রকাশনার প্রসার ঘটাতে হবে-শিবির সভাপতি

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেছেন, দেশে অপসংস্কৃতির প্রসারে অশালিন ও কুরুচীপূর্ণ প্রকাশনার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই অপসংস্কৃতির সয়লাব রুখতে হলে শুধু কথায় কাজ হবেনা বরং মননশীল প্রকাশনার প্রসার ঘটাতে হবে।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির প্রকাশিত ২০১৫ সালের প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক শামসুল আলম গোলাপ, সাহিত্য সম্পাদক ইয়াছিন আরাফাত, শিক্ষা সম্পাদক মোবারক হোসেন, অর্থ সম্পাদক রফিকুল ইসলাম, আন্তর্জাতিক সম্পাদক মুহসিনুল কবির, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক সিরাজুল ইসলাম, প্রচার সম্পাদক মনির আহমেদ।

শিবির সভাপতি বলেন, দেশে অপসংস্কৃতি মহামারি রুপ ধারন করেছে। অসভ্য সংস্কৃতির প্রভাবে দেশীয় ও ইসলামী মূল্যবোধের সংস্কৃতি বিলিন হতে চলেছে। আর দুঃখ জনক ভাবে দেশে এসব বিদেশী নোংড়া অপসংস্কৃতির প্রসারে পৃষ্টপোষকতা করছে স্বয়ং প্রশাসন। এভাবে চলতে থাকলে অল্প সময়ের ব্যবধানে জাতি তার নিজস্ব সংস্কৃতি হারিয়ে ফেলবে। আগামী প্রজন্ম গড়ে উঠবে বিজাতীয় সংস্কৃতির মধ্যে। যার পরিণতি হবে ভয়াবহ। সুতরাং তা মেনে নেয়া যায়না। ছাত্রশিবির তার সাধ্য অনুযায়ী তথ্য, মননশীলতা, দেশী ও ইসলামী মূলবোধকে তুলে ধরে প্রতিবছরই আকর্ষনীয় প্রকাশনা জাতিকে উপহার দেয়ার চেষ্টা করে যাচ্ছে। ২০১৫ সালের এই প্রকাশনা এক দিকে যেমন দেশি ও ইসলামী মূল্যবোধের সংস্কৃতির বিকাশ ঘটাতে সহায়তা করবে তেমনি এর তথ্য ভান্ডার ছাত্রসমাজের জ্ঞানের পরিধিকে সমৃদ্ধ করবে।

উল্লেখ্য, প্রতিবছরই নতুন বছরে জন্য আকর্ষনীয় প্রকাশনার আয়োজন করে ছাত্রশিবির। প্রকাশনার মধ্যে রয়েছে এক ও তিন পাতার ক্যালেন্ডার,টেবিল ক্যালেন্ডার, ছোট ও বড় ডাইরী, ইসলাম ও সচেতনতামূলক বানী সম্বলিত ষ্টিকার ইত্যাদি।