মঙ্গলবার, ১৫ জুলাই ২০১৪

ঘুনে ধরা এ সমাজ পরিবর্তনে মহা গ্রন্থ আলকুরআনের কোন বিকল্প নেই - শিবির সভাপতি

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, মহাগ্রন্থ আল কোরআন মহা বিশ্বের এক মহা বিস্ময়। পথভ্রষ্ট মানব জাতির পথ নির্দেশনা হিসেবে আজ থেকে প্রায় পনের শত বছর পূর্বে পবিত্র রমযান মাসে এ মহা গ্রন্থ অবতীর্ণ হয়। এ গ্রন্থ দিয়েই বিশ্ব নবী হযরত মোহাম্মদ (স) মদিনা কেন্দ্রিক ভ্রাতৃত্ব ও ন্যায়ের সৌধের উপর এক সোনলী সমাজ প্রতিষ্ঠা করেছিলেন। বর্তমানেও ঘুনে ধরা এ সমাজকে পরিবর্তন করতে হলে মহা গ্রন্থ আলকুরআনের কোন বিকল্প নেই।

তিনি আজ ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর আয়োজিত স্থানীয় ও মেধাবী ছাত্রদের মাঝে কুরআন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। মহানগরী সভাপতি এম ফয়সাল পারভেজের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক তারিক হাসানের পরিচালনায় আজ বিকাল ৩টায় রাজধানীর এক মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় শিক্ষা সম্পাদক মোবারক হোসেন ও কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য রাকিব মাহমুদ।


শিবির সভাপতি বলেন, মাহে রমযান কুরআন নাজিলের মাস। এই মাস কুরআনের শিক্ষা লাভের সুবর্ণ সুযোগ। আফসোস এজন্য যে, বিশ্বের অন্যতম বৃহত্তম মুসলিম দেশের নাগরিক হয়েও এ দেশের মানুষ এখনো ঠিকভাবে কুরআন পড়তে পারে না। অথচ ব্যক্তি জীবন থেকে শুরু করে সমাজ ও দেশ পরিচালনায়ও কুরআন আবশ্যক। রাসূল (সাঃ) ও সাহাবায়ে আজমায়ীনদের জীবনের দিকে তাকালে এ কথার উজ্জ্বল দৃষ্টান্ত দেখতে পাওয়া যায়। মদীনায় যে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা হয়েছিল তা কুরআনের ভিত্তিতেই হয়েছিল। কাজেই, জীবনকে সুন্দর করতে, সমাজকে পরিবর্তন করতে আমাদের কুরআনের কাছেই ফিরে যেতে হবে।
তিনি বলেন, নির্যাতিত মানুষের পাশে দাঁড়ানো কুরআনের গুরুত্বপূর্ণ শিক্ষা। কিন্তু পবিত্র রমযানের এই মাসে ফিলিস্তিনে নারী, শিশুসহ নির্দোষ মুসলিম ভাই-বোনেরা ইসরাইলী বোমার আঘাতে জীবন দিলেও বিশ্ব মুসলিম কার্যকর কোন ভূমিকা রাখতে পারছে না। আমাদের হৃদয়ে কতটা রক্তক্ষরণ হচ্ছে, তা নিয়েও আজ প্রশ্ন আছে। নিপীড়ক-নির্যাতকের বিরুদ্ধে সর্বোচ্চ উপায়ে প্রতিবাদ জানানোর কথা কুরআন আমাদের শিক্ষা দিয়েছে। কাজেই যার যার অবস্থান থেকে গাজায় চলমান এই গণহত্যার প্রতিবাদ জানাতে হবে।
তিনি সমবেত ছাত্রদের উদ্দেশ্যে বলেন, কুরআন সবসময় আধুনিক এবং সব সময়ের ও সব ক্ষেত্রের জন্যই প্রযোজ্য। কাজেই কুরআনের শিক্ষাকে জীবনের প্রতিটি ক্ষেত্রে বাস্তবায়নের জন্য চেষ্টা করতে হবে। কুরআনের আলোকে পথ চললে আপনারা যেমন ভালো ছাত্র হতে পারবেন, তেমনিভাবে ভালো মানুষও হতে পারবেন। কুরআনকে ধারণ করে পথ চললে, আপনাদের চলার পথ অনেক সহজ হয়ে যাবে।