শুক্রবার, ১২ জুন ২০১৫

স্বপ্ন পূরণে মেধাবীদের পাশে থাকবে ছাত্রশিবির

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, আজকের মেধাবীদের স্বপ্নের মাঝেই আগামী বাংলাদেশের সমৃদ্ধি লুকিয়ে আছে। যদিও তাদের স্বপ্ন পূরণে পর্যাপ্ত সুযোগ দেশে নেই। এর পরও ঐতিহ্য অনুযায়ী মেধাবীদের স্বপ্ন পূরণে পাশে থাকবে ছাত্রশিবির ।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখার উদ্যোগে এস এস সি ও দাখিল পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্তদের নিয়ে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি এম শামিমের সভাপতিত্বে ও সেক্রেটারী শরিফুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শিক্ষা সম্পাদক মোবারক হোসেন।

শিবির সভাপতি বলেন, অনেক চেষ্টা সাধনার পর একজন ছাত্র মেধার সাক্ষর রাখে। তাদের এই গৌরবউজ্জল সাফল্যে শুধু মেধাবী নয় বরং তার পরিবার ও জাতি তাকে নিয়ে স্বপ্ন দেখে। প্রত্যাশার মাত্রা বেড়ে যায়। কিন্তু দুঃখের বিষয় হলো সেই মেধাকে আরও প্রস্ফুটিত করার জন্য রাষ্ট্রীয় ভাবে পৃষ্টপোষকতার তেমন ব্যবস্থা নেই। উল্টো নানা ভাবে মেধাবীদের এগিয়ে যাওয়ার পথকে রুদ্ধ করে দেয়ার চেষ্টা করা হয়। পর্যাপ্ত শিক্ষার পরিবেশ না থাকা, মাদক, সন্ত্রাস, অপসংস্কৃতি, অসৎ সংগ, ধর্ম বিমূখতা ও আর্থিক প্রতিবন্ধিকতার কারণে মেধাবীদের স্বপ্ন ভেঙ্গে যায়। ফলে হাজারো সম্ভাবনা নিমিষেই হারিয়ে যায়। মেধাবীদের সাথে সাথে জাতির প্রত্যাশা পূরণও ব্যর্থ হয়। বার বার হতাশ হতে হয় জাতিকে।

তিনি আরও বলেন, মেধাবীদের সঠিক মূল্যায়ন ও তাদের মেধা বিকাশের সার্বিক সুযোগ করে দেয়ার কথা ছিল রাষ্ট্রের। কিন্তু দুঃজনক হলেও সত্য যে, রাষ্ট্র তার দায়িত্ব পালন করছে না। তাই বলে অপার সম্ভাবনাময় মেধাবীদের আমরা অনিশ্চয়তায় ফেলে দিতে পারিনা। রাষ্ট্রের কাধে দায় চাপিয়ে আমরা দায়িত্ব এড়িয়ে যেতে পারিনা। ছাত্রশিবির জাতিকে সৎ, দক্ষ, যোগ্য ও দেশপ্রেমিক নাগরীক উপহার দেয়ার দায়িত্ব নিয়ে কাজ করে যাচ্ছে। সেই দায়িত্ববোধ থেকে ছাত্রশিবির সাধ্যমত প্রতিবছরই মেধাবীদের পাশে থেকে তাদের উৎসাহ ও সহযোগিতা দেয়ার চেষ্টা করে যাচ্ছে। আজকের এই বর্ণিল আয়োজন তারই অংশ। আমরা বলব, মেধাবীদের হতাশ হওয়ার কিছু নেই। কুরআনের আলোকে নিজেদের গড়তে সচেষ্ট হলে মেধাবীরা সব বাধাই অতিক্রম করে চূড়ান্ত সফলতা অর্জন করতে পারবে। আর মেধাবীদের এই পথ চলায় ছাত্রশিবির তার সাধ্যমত পাশে থাকবে ইনশাআল্লাহ।

সংশ্লিষ্ট