সোমবার, ০৬ জুলাই ২০১৫

মেধাবীরাই ভবিষ্যৎ দেশ গড়ার কারিগর

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেছেন, শত বাধা অতিক্রম করে নিজেদের ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে যারা ভালো ফল করেছে তারাই উৎকৃষ্ট মেধাবী। তারাই দেশের ভবিষ্যৎ উজ্জ্বল করবে। এই অদম্য মেধাবীরাই ভবিষ্যৎ দেশ গড়ার কারিগর।

তিনি আজ ছাত্রশিবিরের উদ্যোগে এসএসসি ও দাখিল পরীক্ষায় ‘অদম্য মেধাবী সংবর্ধণা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বিভিন্ন প্রতিবন্ধকতা সত্ত্বেও যারা এসএসসি ও দাখিল পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে এবং যাদের কষ্ট ও সংগ্রামের কথা বিভিন্ন মিডিয়ায় প্রচার ও প্রকাশ পেয়েছে, তাদের নিয়ে আজ সকাল ১০টায় এই ‘অদম্য মেধাবী সংবর্ধণা’ অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় স্কুল কার্যক্রম সম্পাদক মতিউর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সমাজ সেবা সম্পাদক সম্পাদক রাশেদুল হাসান রানা। এসময় সাবেক কেন্দ্রীয় অর্থ সম্পাদক রফিকুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
শিবির সভাপতি বলেন, দেশের অনেক মেধাবী শিক্ষার্থী দারিদ্রতার কাছে হার মেনে অসময়ে ঝরে যায়। প্রতিবন্ধকতার কারণে তাদের মেধাকে দেশের কল্যাণে কাজে লাগাতে পারে না। পরিচর্যার অভাবে এসব মেধাবী শিক্ষার্থীরা মাধ্যমিক পর্যায় পর্যন্ত তাদের কৃতিত্বের স্বাক্ষর রাখলেও পরবর্তীতে আর এগিয়ে যেতে পারে না। অথচ তাদেরকে সহযোগীতার মাধ্যমে উচ্চ শিক্ষার ব্যবস্থা করতে পারলে তারাই দেশ ও জাতির কল্যাণে সবচেয়ে বেশি কাজে লাগবে। পৃথিবীর বুকে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে তুলে ধরতে পারবে। কাজেই এসব মেধাবীদের দিকে সরকার ও সমাজের বিত্তবানদের হাত বাড়িয়ে দিতে হবে।

তিনি সমবেত মেধাবী ছাত্রদের উদ্দেশ্যে বলেন, তোমরা অদম্য মেধাবীরা ভাল ফলাফল অর্জনের মাধ্যমে দেখিয়ে দিয়েছ কিভাবে প্রতিকূলতা অতিক্রম করে সমানের দিকে এগিয়ে যেতে হয়। সকল প্রকার বাধা বিপত্তি অতিক্রম করে কিভাবে সফল হওয়া যায়। তোমাদের এই অক্লান্ত প্রচেষ্টা অব্যাহত রেখে ভবিষ্যতে দেশের উন্নয়নের জন্য নিজেদের তৈরি করতে হবে। আর তোমাদের চলার পথে ছাত্রশিবির যথাসাধ্য তোমাদের পাশে থাকবে ইনশাআল্লাহ।

অনুষ্ঠানে জিপিএ ৫ প্রাপ্ত অদম্য মেধাবীদের মাঝে ক্রেষ্ট, নগদ অর্থ ও একাডেমিক বই প্রদান করা হয়। ছাত্রশিবির প্রতিবছরই কেন্দ্র থেকে শুরু করে অঞ্চল, শাখা ও বিভিন্ন পর্যায়ে অদম্য মেধাবীদের সহায়তা ও সংবর্ধণার আয়োজন করে আসছে।

সংশ্লিষ্ট