বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০১৫

অসহায় ছিন্নমূলদের পাশ কাটিয়ে ঈদ আনন্দ পূর্ণতা পেতে পারেনা

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেছেন, ঈদ আনন্দ ধনী-গরীব সবার জন্য। তাই অসহায় ছিন্নমূলদের পাশ কাটিয়ে ঈদ আনন্দ পূর্ণতা পেতে পারেনা।

তিনি আজ রাজধানীতে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে ছিন্নমূল শিশুদের মাঝে ঈদের পোষাক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি আনিসুর রহমান বিশ্বাসের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ইয়াছিন আরাফাত।

শিবির সভাপতি বলেন, অসহায় দরীদ্ররা সমাজের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু তাদের প্রতি সরকার ও বিত্তশালীদের অমানবিক দায়িত্বহীনতা তাদেরকে সমাজ থেকে বিচ্ছিন্ন করে ফেলেছে। কিন্তু এটা কখনোই কাম্য হতে পারেনা। বিশেষ করে মুসলীম সমাজে এমন বৈষম্য বেদনাদায়ক। ঈদ আনন্দ সবার চেয়ে বেশি থাকে শিশুদের মাঝে। অথচ আমাদের চোখের সামনেই ছিন্নমূল শিশুরা ঈদ আনন্দ থেকে বঞ্চিত হচ্ছে। কোন সামান্যতম মানবিক মূল্যবোধ সম্পন্ন সমাজে এদের বাদ দিয়ে ঈদ আনন্দ পূর্ণতা পেতে পারেনা। যেখানে ইসলামে ঈদকে সবার জন্য আনন্দের ঘোষনা করা হয়েছে সেখানে দায়িত্বহীনতার কারণে সমাজের এসব অসহায় শিশুরা ঈদ আনন্দ থেকে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছে। তাদের পাশ কাটিয়ে প্রকৃত ঈদ আনন্দ পূর্ণতা পাওয়া সম্ভব নয়।

তিনি সরকার, বিত্তশালী ও নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়ে বলেন, দেশের অবহেলিত মানুষের প্রধান অভিভাবক রাষ্ট্র। বিত্তশালীদের উপর গরীবের হক আল্লাহ প্রদত্ত। তাদের পাশ কাটানোর প্রবণতা অমানবিক। সরকার ও বিত্তশালীরা যদি সহযোগিতার হাত বাড়িয়ে দেয় তাহলে সহজেই ঈদের আনন্দ পূর্ণতা পাবে। ছাত্রশিবির সবার সাথে ঈদের আনন্দ ভাগ করে নিতে সাধ্য অনুযায়ী প্রতিবছরই ছিন্নমূল মানুষকে সহায়তার চেষ্টা করে আসছে। সুতরাং কারো দিকে না তাকিয়ে ছাত্রশিবিরের প্রতিটি নেতাকর্মীকে যার যার অবস্থান থেকে অসহায় মানুষের পাশে দাঁড়াতে হবে। সবার মাঝে ঈদ আনন্দ যেন সমান ভাবে ছড়িয়ে যায় তার জন্য সামর্থ্যের সর্বোচ্চ ব্যবহার করে অসহায় দরীদ্র মানুষকে সহায়তা করতে হবে।

সংশ্লিষ্ট