রবিবার, ১১ অক্টোবর ২০১৫

জুলুম নির্যাতন করে আদর্শকে দমন করা যাবেনা

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, সরকার অপশাসনের মাধ্যমে ক্রমেই দেশকে অস্থিতিশীল করে তুলছে। ইসলামী আন্দোলনের নেতাকর্মীদের বিরুদ্ধে একের পর এক অপপ্রচার ও জুলুম নির্যাতন করে তারা এক দলীয় শাসন কায়েম করতে চায়। অন্যায় ভাবে দেশের বিভিন্ন স্থানে অসংখ্য নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু, জুলুম নির্যাতন করে কোন আদর্শকে দমন করা যাবেনা।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবিরের ঢাকা মহানগরী পূর্ব শাখার উদ্যোগে দিনব্যাপি দায়িত্বশীল শিক্ষাশিবিরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এসময় শাখা সভাপতি এম শামিম, সেক্রেটারী শরিফুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, রাষ্ট্রের প্রত্যক্ষ মদদে একের পর এক অরাজকতায় দেশ আজ ঝুঁকির সম্মুখীন। রাষ্ট্রে এখন দেশি-বিদেশী কেউই নিরাপদ নয়। সম্প্রতি নির্মম ভাবে দুই বিদেশীকে হত্যায় বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদাহানী হয়েছে। যেখানে সরকারের কাউকে সামান্য কটুক্তি করলে অল্প সময়ের ব্যবধানে তাদের গ্রেপ্তার করা হয় সেখানে এতদিন হয়ে গেলেও খুনিদের এখন পর্যন্ত গ্রেপ্তার করতে পারেনি সরকার। উল্টো কোন তথ্য প্রমাণ ছাড়াই স্বয়ং প্রধানমন্ত্রী এর দায় জামায়াত-বিএনপির উপর চাপিয়েছেন। যা সত্য ঘটনা প্রকাশ ও ন্যায় বিচারে সরাসরি প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। এই বিচারহীনতা, সত্যকে আড়াল ও রাষ্ট্রের শীর্ষ পর্যায় থেকে দায়িত্বজ্ঞানহীন বক্তব্যের মাশুল গুনতে হচ্ছে পুরো জাতিকে। ইতিমধ্যে অসংখ্য বিনিয়োগকারী বাংলাদেশ সফর ও তাদের বিনিয়োগ প্রত্যাহার করেছে। জার্মানিসহ বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ও গবেষক দল বাংলাদেশ সফর বাতিল করেছে। নির্মাণাধিন তিনটি বিদ্যুৎ প্রকল্প থেকে ৪২জন বিদেশী কর্মকর্তাকে প্রতাহার করা হয়েছে। এর আগে অষ্ট্রেলিয়ার ক্রিকেট দল বাংলাদেশ সফর বাতিল করেছে। অথচ বিদেশী হত্যায় জড়িতদের গ্রেপ্তার না করে সরকার এ ঘটনা নিয়ে নোংরা রাজনীতিতে ব্যস্ত। দেশে আবারও নির্বিচারে জামায়াত-শিবিরসহ বিরোধী দলের নেতাকর্মীদের গণগ্রেপ্তার করা হচ্ছে। অব্যাহত আছে বিচারের নামে অবিচারের মহোৎসব। সরকারের এই দায়িত্বজ্ঞানহীন আচরণ অবৈধ ক্ষমতা ধরে রাখা এবং নিজেদের ব্যর্থতা আড়াল করতেই করা হচ্ছে বলে দেশবাসী মনে করে।

তিনি আরও বলেন, একের দায় অন্যর উপর চাপিয়ে দিয়ে পার পাওয়া যাবেনা। সত্য প্রকাশ হবেই। সম্প্রতি পাবনায় খ্রিষ্টানদের ধর্মীয় নেতাকে গলাকেটে হত্যা চেষ্টার পর একজনকে গ্রেপ্তার করে। পরে সরকারের ইশারায় তাকে শিবির কর্মী বলে উল্লেখ করা হয়। দুঃখজনক ভাবে কিছু গণমাধ্যমও পুলিশের সাথে তাল মিলিয়ে ছাত্রশিবিরের বিরুদ্ধে অপপ্রচারে নেমে পড়ে। কিন্তু আহত ব্যক্তি জানায় আটককৃত ব্যক্তি তাকে হামলা করেনি এবং তাকে তিনি চিনেনই না। সামান্য ছুতায় এভাবেই বার বার যেখানে সেখানে জামায়াত-শিবিরকে জড়িয়ে অপপ্রচারে লিপ্ত একটি মহল। এর মাধ্যমে সরকারের জুলুম নির্যাতন ও অবিচারকে আঁড়াল করার অপচেষ্টা করা হচ্ছে।

তিনি দায়িত্বশীলদের উদ্দেশ্যে বলেন, আদর্শহীনরা জুলুম নির্যাতনের পথে চলবে, ঘৃণিত, ধিকৃত হবে এটাই স্বাভাবিক। কিন্তু আমরা যারা মহান আদর্শকে ধারণ করে এগিয়ে চলেছি তাদেরকে আরও সহনশীল, কৌশলী ও সাহসী হতে হবে। বাতিল শক্তি আদর্শকে এড়িয়ে গেলেও আমরা আদর্শ দিয়েই তাদের মোকাবেলা করব।
এ সময় তিনি দেশ ও জাতির স্পর্শকাতর ইস্যু নিয়ে অপরাজনীতি না করতে সরকার ও সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

সংশ্লিষ্ট