মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০১৫

জ্ঞান অর্জন ও দক্ষতায় ছাত্রশিবির একটি বিকল্প শিক্ষা প্রতিষ্ঠান

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, জ্ঞান ও দক্ষতার পরিপূর্ণতা ছাড়া জাতির প্রত্যাশা পূরণ সম্ভব নয়। জাতির সেই প্রত্যাশা পূরণে কাজ করে যাচ্ছে ছাত্রশিবির। জ্ঞান ও দক্ষতা অর্জনে ছাত্রশিবির একটি বিকল্প শিক্ষা প্রতিষ্ঠান।
তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে অনলাইনে সদস্যদের মেধা যাচাই পরীক্ষার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ইয়াছিন আরাফাতের পরিচালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় স্কুল কার্যক্রম সম্পাদক মতিউর রহমান, মানবাধিকার বিষয়ক সম্পাদক মাহফুজুর রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডা. আনোয়ারুল ইসলাম, ফাউন্ডেশন সম্পাদক আল আমিন হাসান প্রমূখ।
সেক্রেটারী জেনারেল বলেন, একুশ শতকের চ্যালেঞ্জ মুকাবেলা করে একটি সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। সমাজ পরিবর্তনের জন্য আত্নগঠনের বিকল্প নাই। আর সেই আত্নগঠনের নিয়মিত কর্মসূচির অংশ হিসেবেই সারাদেশ ব্যাপী সদস্যদের অনলাইন ভিত্তিক মেধা যাচাই পরীক্ষার আয়োজন করা হয়েছে।
তিনি বলেন, জ্ঞান অর্জন বাদ দিয়ে ছাত্র সমাজের একটি অংশ আজ সন্ত্রাস চাঁদাবাজী, টেন্ডারবাজী, ধর্ষণ, খুন, দলীয় লেজুরভিত্তি ও নানা অপকর্মে লিপ্ত। এতে করে তারা শুধু নিজেদের ক্ষতিই করছে না বরং দেশের গোটা শিক্ষাব্যবস্থার জন্য হুমকি হয়ে উঠেছে। এসব অপকর্মে রাষ্ট্রীয় মদদের ফলে দিন দিন শিক্ষা প্রতিষ্ঠানে জ্ঞান অর্জনের স্থানে সন্ত্রাস রাহাজানি জায়গা করে নিচ্ছে। ফলে গোটা ছাত্র রাজনীতি আজ কুলষিত হয়ে পড়েছে। কিন্তু ছাত্রশিবির জাতিকে হতাশ করেনি। শত প্রতিকূলতা মোকাবেলা করে জাতির প্রত্যাশা পূরণে কাজ করে যাচ্ছে ছাত্রশিবির। জ্ঞান অর্জনের মাধ্যমে সৎ, দক্ষ ও দেশপ্রেমিক নাগরিক তৈরীর লক্ষ্যে আমরা এগিয়ে চলছি। আজকের এই অনলাইনে সদস্যদের মেধা যাচাই পরীক্ষার কর্মসূচি তারই অংশ মাত্র। এর মাধ্যমে ছাত্র সংগঠনের গঠনমূলক কার্যক্রমের ক্ষেত্রে নতুন নজীর স্থাপন হলো। ছাত্রদের সুন্দর ভবিষ্যৎ গঠনে ছাত্রশিবিরের এমন ব্যতিক্রমধর্মী উদ্যোগই সংগঠনকে একটি বিকল্প শিক্ষা প্রতিষ্ঠানের খ্যাতি এনে দিয়েছে। আমরা মনে করি, সদস্যদের এই পরীক্ষার মাধ্যমে অর্জিত জ্ঞান দাওয়াতী কাজের ব্যাপক সম্প্রসারণে সহায়ক ভূমিকা রাখবে।

সংশ্লিষ্ট