মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০১৫

সপ্তাহ ব্যাপি শীতবস্ত্র বিতরণ কর্মসূচির উদ্বোধন : সম্মিলিত প্রচেষ্টায় সহজেই শীতার্তদের কষ্ট লাঘব করা সম্ভব

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, স্বাভাবিক নিয়মে ঋতুর পরিবর্তন ঘটলেও শীতকাল গরীব অসহায় মানুষের জন্য সীমাহীন দুর্ভোগের কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু এ দুর্ভোগ দূর করা অসম্ভব কিছু নয়। সম্মিলিত প্রচেষ্টায় শীতার্তদের কষ্ট লাঘব করা সম্ভব।

তিনি আজ রাজধানীর খিলগাঁও এলাকায় কেন্দ্র ঘোষিত সপ্তাহ ব্যাপি শীতবস্ত্র বিতরণ কর্মসূচির অংশ হিসেবে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব আয়োজিত গরীব ও অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শিবির সভাপতি বলেন, প্রতি বছরই জনসংখ্যার একটি বিশাল অংশ শীতে নিদারুন কষ্ট ভোগ করে। জনগণের কষ্ট লাঘবের দায়িত্ব সরকারের। কিন্তু বরাবরই সরকার এসব গরীব অসহায়দের কষ্টকে পাশ কাটিয়ে গেছে। এবারও তার ব্যতিক্রম হবে বলে মনে হয়না। কিন্তু শুধু সরকারের উপর দায় চাপিয়ে সবার হাত গুটিয়ে বসে থাকা উচিৎ নয়। বাংলাদেশ একটি মুসলীম প্রধান দেশ। আর একজনের কষ্টে অন্য জনের হাত বাড়িয়ে দেয়া প্রত্যেক মুসলমানের ঈমানী দায়িত্ব। শীতার্তদের কষ্ট দূর করতে বিত্তবান হওয়ার প্রয়োজন নেই। সমাজের সকল শ্রেণী-পেশার মানুষ যদি যার যার সাধ্য অনুযায়ী তার পাশের শীতার্ত মানুষটির পাশে দাঁড়ায় তাহলে সহজেই শীতের কষ্ট লাঘব করা সম্ভব। সামর্থ ও সুযোগ থাকার পরও শীতার্তদের পাশ কাটিয়ে যাওয়া অমানবিক ও অবিবেচকের কাজ।

তিনি বলেন, সমাজের প্রতি দায়িত্ববোধ থেকেই ছাত্রশিবির প্রতিবছরের ন্যায় এবারও সপ্তাহ ব্যাপি শীতবস্ত্র বিতরণ কর্মসূচি ঘোষনা করেছে। সারাদেশে একজন নেতাকর্মীও যেন এ কর্মসূচিতে অংশগ্রহণ থেকে বিরত না থাকে সেদিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। আমরা আশা করি এ কর্মসূচি এক দিকে যেমন শীতার্ত মানুষের একটি বিরাট অংশের শীতের কষ্ট দূর করবে তেমনি সমাজের অন্যান্যদেরও এ মহান কাজে অংশ গ্রহণের জন্য উৎসাহিত করবে।
উল্লেখ্য প্রতি বছরের ন্যায় এবারও সপ্তাহ ব্যাপি শীতবস্ত্র বিতরণ কর্মসূচি ঘোষনা করেছে ছাত্রশিবির। ১ থেকে ৭ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত সারাদেশে একযোগে এ কর্মসূচি পালিত হবে। কর্মসূচির মধ্যে রয়েছেঃ
১. প্রত্যেক জনশক্তি কমপক্ষে ১ টি শীতবস্ত্র বিতরণ করা।
২. এতিম, পথশিশু, ভিক্ষুক, ছিন্নমুল ও গরীবদের অগ্রাধিকার দেওয়া।
৩. সকল পর্যায়ে জনশক্তিদের নিজে বাস্তবায়ন করা ও সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করা।

সংশ্লিষ্ট