রবিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৬

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দেশব্যাপী শিবিরের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন : ভিনদেশী ভাষা ও সংস্কৃতি আমদানী করে শহীদের অর্জনকে ম্লান করা হচ্ছে

যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে রাজধানীসহ সারাদেশে বর্ণাঢ্য র্র‌্যালী, শহীদদের কবর জিয়ারত, আলোচনা সভা, দোয়া অনুষ্ঠান, ফ্রি ব্লাড গ্রুপিং, ক্রীড়া প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে ছাত্রশিবির।

কেন্দ্র ঘোষিত এ কর্মসূচিতে অংশ নিয়ে শিবির নেতৃবৃন্দ বলেন, পৃথিবির ইতিহাসে ভাষার দাবী আদায়ে জীবন দিয়ে এক অনন্য নজির স্থাপন করেছে বাঙ্গালী জাতি। বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে মাতৃভাষার অধিকার আদায় করেছে। কিন্তু দুঃখজনকভাবে এই অর্জন আজ নানা কারণে ম্লান হয়ে যাচ্ছে। ভাষা আন্দোলনের শীর্ষ নেতা ভাষা সৈনিকদেরকে রাষ্ট্রীয়ভাবে উপেক্ষা করা হচ্ছে। অনেককে ষড়যন্ত্রের মাধ্যমে হেনস্থা করা হয়েছে। বায়ান্ন ভাষা আন্দোলনের অন্যতম সৈনিক অধ্যাপক গোলাম আযম তাদের অন্যতম। মিথ্যা মামলায় কারা প্রকোষ্টে থাকা অবস্থায় তাকে মৃত্যু বরণ করতে হয়েছে। অন্যান্য ভাষা সৈনিক, ভাষা শহীদের পরিবারের প্রতিও হচ্ছে অবহেলা। অন্য দিকে রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় ভিনদেশী ভাষা ও সংস্কৃতি আমদানী করে বাংলা ভাষাকে প্রতিনিয়ত অপমান করা হচ্ছে। ভিনদেশী সংস্কৃতির প্রভাবে আগামী প্রজন্মের বিরাট একটি অংশ আজ পাশ্ববর্তী দেশের ভাষায় কথা বলা ও চালচলনে অভ্যস্থ হয়ে উঠেছে। এটা জাতির জন্য অশনিসংকেত। এভাবে অপসংস্কৃতি ও বিজাতীয় শিক্ষার প্রসার ঘটতে থাকলে অচিরেই জাতি তার মূল চেতনা হারিয়ে ফেলবে। সচেতনতা ও সম্মিলিত প্রতিরোধই পারে এ অবস্থা থেকে জাতিকে মুক্তি দিতে। রাষ্ট্রের সর্বস্তরে বাংলার ব্যবহারকে নিশ্চিত করতে হবে। সেই সাথে শিক্ষা ব্যবস্থার সকল ক্ষেত্রে বাংলা মাধ্যমকে অত্যাবশ্যক করতে হবে।

ঢাকা মহানগরী পূর্ব
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদের কবর যিয়ারত করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখা। সকাল ১০টায় কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক সিরাজুল ইসলামের নেতৃত্বে শাখার নেতাকর্মীরা ভাষা শহীদ আব্দুল জব্বারের কবর যিয়ারত ও দোয়া করেন।

ঢাকা মহানগরী দক্ষিণ
ফ্রি ব্লাড গ্রুপিং ও ক্রিকেট টুর্নামেন্টের মাধ্যমে ভাষা দিবস পালন করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। এসময় শাখা সভাপতি সাদেক বিল্লাহসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

গাজিপুর মহানগরী
শহীদ বরকত এর পরিবারকে সম্মাননা প্রদানের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে ছাত্রশিবির গাজিপুর মহানগরী শাখা। কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদক আনিসুর রহমান বিশ্বাসের নেতৃত্বে নেতৃবৃন্দ শহীদ বরকতের বাড়ীতে গিয়ে তার পরিবারের সদস্যদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন ও সম্মাননা প্রদান করেন।

কুমিল্লা মহানগরী
ছাত্রশিবির কুমিল্লা মহানগরী শাখার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়। শাখা সভাপতি কামাল হোসেনের নেতৃত্বে এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকমীরা উপস্থিত ছিলেন।

রাজশাহী মহানগরী
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করে ছাত্রশিবির রাজশাহী মহানগরী শাখা। সকাল ১১টায় শাখা সভাপতির নেতৃত্বে মিছিলটি নগরীর প্রাণকেন্দ্র থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়।

রংপুর মহানগরী
বিশাল বর্ণাঢ্য র‌্যালীর মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে ছাত্রশিবির রংপুর মহানগরী শাখা। সকাল ১১টায় শাখা সভাপতির নেতৃত্বে এ র‌্যালী অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম মহানগরী দক্ষিণ
বর্ণাঢ্য র‌্যালী ও দোয়া অনুষ্ঠানের মাধ্যমে মাতৃভাষা দিবস পালন করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী দক্ষিণ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাখা সভাপতি মুহাম্মদ আবু জাফর।

চাঁপাইনবাবগঞ্জ শহর
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফ্রি ব্লাড গ্রুপিংয়ের আয়োজন করে ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ শহর শাখা। এতে নেতৃত্ব দেন শাখা সভাপতি রাহাত মাহমুদ।

দিনাজপুর শহর
বর্ণাঢ্য র‌্যালীর মাধ্যমে আন্তর্জাতিরক মাতৃভাষা দিবস পালন করে ছাত্রশিবির দিনাজপুর শহর শাখা। সকাল ১১টায় শাখা সভাপতির নেতৃত্বে কয়েক হাজার নেতাকর্মী র‌্যালীতে অংশ গ্রহণ করে।

কক্সবাজার শহর
নগরীতে বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করে ছাত্রশিবির কক্সবাজার শহর শাখা। সকাল ১০টায় শাখা সভাপতির নেতৃত্বে নগরীতে র‌্যালী করে নেতাকর্মীরা।

ঢাকা জেলা উত্তর
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আযোজন করা হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে আলোচনা রাখেন জেলা সভাপতি মুহাম্মদ আবদুল কাদের। জেলা সেক্রেটারি যোবাযের আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক জেলা সেক্রেটারী হাবিবুর রহমান।

পাবনা জেলা পশ্চিম
কয়েক হাজার নেতাকর্মী নিয়ে বর্ণাঢ্য র‌্যালীর মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে ছাত্রশিবির পাবনা জেলা পশ্চিম শাখা। এতে নেতৃত্ব দেন শাখা সভাপতি।

সংশ্লিষ্ট