রবিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৬

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সপ্তাহব্যাপি কর্মসূচি ঘোষনা

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আতিকুর রহমান বলেছেন, সীমাহীন আত্মত্যাগ ও রক্ত সাগর পেরিয়ে জাতি স্বাধীনতা এনেছিল। সেই স্বাধীনতার সুফল থেকে জাতি আজ বঞ্চিত। কেননা রক্তে অর্জিত স্বাধীনতা আজ বাকশালী থাবায় ক্ষত বিক্ষত।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির আয়োজিত ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সেক্রেটারি জেনারেল ইয়াছিন আরাফাতের পরিচালনায় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অফিস সম্পাদক মোবারক হোসেন, সাহিত্য সম্পাদক সিরাজুল ইসলাম, এইচআরডি সম্পাদক শাহীন আহাম্মদ খান প্রমুখ।

শিবির সভাপতি বলেন, জাতি যখন স্বাধীনতার ৪৬তম বর্ষ পালন করছে তখন স্বাধীনতার মূলমন্ত্র গণতন্ত্র ও জনগণের অধিকার ভূলুণ্ঠিত। রাষ্ট্রীয় সন্ত্রাসের শিকার হয়ে স্বাধীন দেশের নিরপরাধ নাগরিকরা গুম হয়ে যাচ্ছে। গণতন্ত্র ও অধিকার রক্ষার আন্দোলন করতে গিয়ে নিহত, গুম হওয়া অজস্র জনতার পরিবারে চলছে কান্নার রোল। হত্যা, গুম, নির্যাতনের শিকার হওয়ার পরও ছাত্রশিবির বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নেয়ার কাজ অব্যাহত রেখেছে। শুধু দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষাই নয়, জনগণের প্রত্যাশিত সোনার বাংলাদেশ গড়তেও ছাত্রশিবির ছাত্রজনতাকে সাথে নিয়ে অবিরাম কাজ করে যাবে।

তিনি আরো বলেন, গণমাধ্যম বা জনগণ কেউই স্বাধীনভাবে চলতে পারছে না। অথচ স্বাধীনতার চেতনাকে ধারণ করে ঐক্যবদ্ধভাবে জাতিকে এগিয়ে নিয়ে যাবার কথা ছিল। কিন্তু স্বার্থান্বেষী মহলের কারণে তা সম্ভব হয়ে ওঠেনি। লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা আজ বাকশালী অবৈধ শাসকের হিংস্র থাবায় ক্ষত বিক্ষত। দেশে চলছে অবাধ লুটপাট। শুধু ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানই নয়, এবার রাষ্ট্রীয় কোষাগার লুট করা হয়েছে। অপরাধীরা ধরাছোয়ার বাইরেই থেকে যাচ্ছে। শিক্ষাঙ্গনগুলোতে চলছে ছাত্রলীগের সন্ত্রাস। শিক্ষার সুষ্ঠু পরিবেশ আজ বিঘ্নিত। রাষ্ট্রীয় মদদে শিক্ষাঙ্গনে সন্ত্রাসের রাজত্ব কায়েম ও পরিকল্পিতভাবে মেধাবী ছাত্রদের হত্যা, গুম, গ্রেফতার, নির্যাতন করে দেশের ভবিষ্যৎ প্রজন্মকে ধ্বংস করার চক্রান্ত চলছে। এই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে না পারলে বাংলাদেশ শুধু পেছনের দিকেই যেতে থাকবে।

দেশের এই ক্রান্তিকালে ছাত্র সমাজকে অগ্রনী ভূমিকা পালনের আহ্বান জানিয়ে শিবির সভাপতি বলেন, ছাত্র সমাজ এ দেশের মানুষের আশা ভরসার প্রতীক। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ত্ব নিয়ে চক্রান্ত চলছে। সকল দেশ বিরোধী ষড়যন্ত্র মোকাবেলায় ছাত্র জনতাকে এগিয়ে আসাতে হবে।

উল্লেখ্য ছাত্রশিবির ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে, মুক্তিযোদ্ধাদের সম্মাননা ও অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের সহায়তা প্রদান, দরিদ্র ও মেধাবী ছাত্রদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, শহীদ বীর মুক্তিযোদ্ধাদের কবর যিয়ারত, শাখা পর্যায়ে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান, সাধারণ জ্ঞান, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা, এতিম ও পথ শিশুদের মাঝে খাবার বিতরণ, ফ্রি ব্লাড গ্রুপিং ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি।

সংশ্লিষ্ট