বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০১৬

মানুষকে ক্ষুধার্ত রেখে স্বাধীনতার পূর্ণতা আসবে না

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল ইয়াছিন আরাফাত বলেছেন, মানুষকে মৌলিক অধিকার থেকে বঞ্চিত রেখে স্বাধীনতার অর্থবহতার ফুলঝুরি প্রতারণা ছাড়া কিছু নয়। কেননা মানুষকে ক্ষুধার্ত রেখে স্বাধীনতার পূর্ণতা আসবে না।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ আয়োজিত এতিমদের মাঝে খাবার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এসময় শাখা সভাপতি সাদেক বিল্লাহ, সেক্রেটারী রিয়াজ উদ্দিনসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সেক্রেটারী জেনারেল বলেন, জাতি স্বাধীনতা পেয়েছে ৪৬ বছর হয়েছে। একই সময়ে স্বাধীনতা অর্জন করে মালয়শিয়াসহ অনেক দেশ উন্নতির শিখরে আরোহন করছে। পিছিয়ে আছি শুধু আমরাই। সকল শ্রেণী পেশার মানুষ রক্ত দিয়ে সীমাহীন ত্যাগ স্বীকার করে স্বাধীনতা এনেছিল। সুতরাং স্বাধীনতার সুফলতা ভোগ করার কথা ছিল সকলের। কিন্তু রক্তে অর্জিত স্বাধীনতাকে উন্নয়নের হাতিয়ারে পরিণত না করে ফায়দা হাসিল ও ব্যক্তিগত স্বার্থ হাসিলের মাধ্যমে পরিণত করা হয়েছে। ফলে স্বাধীনতার ৩ বছর পরই জাতিকে ৭৪ এর মানবসৃষ্ট দূর্ভিক্ষের মুখোমুখি হতে হয়েছিল। একদিকে যেখানে সেখানে ক্ষুধার্ত মানুষের লাশ, ডাষ্টবিনে কুকুর মানুষের খাবারের জন্য মারামারি, অন্যদিকে ক্ষমতাশীনদের বিলাশী জীবন দেখেছিল বিশ্ব। আজও এক শ্রেণীর স্বার্থান্বেষী মহল স্বাধীনতার চেতনাকে পুঁজি করে নিজেদের স্বার্থ হাসিল করছে। আর ডাস্টবিনে খাবারের জন্য মানুষ কুকুরের কাড়াকাড়ির দৃশ্যও থেমে যায়নি। যা স্বাধীনতার অর্জনকে অনেকটা ম্লান করে দিয়েছে।

তিনি বলেন, স্বাধীন দেশের সাথে সাথে আমরা পেয়েছি বিপুল প্রাকৃতিক সম্পদ, বিশাল মানব সম্পদ ও সম্ভাবনার সীমাহীন হাতছানি। কিন্তু ক্ষমতাশীনদের অপশাসনের কারণে এসব সম্পদের যথার্থ ব্যবহার ত হচ্ছেই না, উল্টো তারা রাষ্ট্রীয় সম্পদ লুট করছে। যার খেসারত দিতে হচ্ছে জাতিকে। ক্ষুধার্ত মানুষ আহার পাবে এটা কোন দয়া নয় বরং তার মৌলিক অধিকার। কিন্তু রাষ্ট্রীয় শক্তি তা বরাবরই এড়িয়ে গিয়ে কথার ফুলঝুরি দিয়ে সত্যকে আড়াল করার চেষ্টা করছে। কিন্তু ছাত্রশিবির রক্তে অর্জিত স্বাধীনতাকে অর্থবহ করতে দৃঢ় প্রতিজ্ঞ। তাই সাধ্য অনুযায়ী অসহায় ক্ষুধার্ত মানুষের পাশে থাকার চেষ্টা করে আসছে। আজকের এই উদ্যোগ তারই ধারাবাহিকতা। আমরা আশা করি সরকার ও বৃত্তশালীরা এসব অসহায় দরিদ্র মানুষের পাশে দাঁড়াবে। কেননা ক্ষুধার্ত মানুষকে পাশ কাটিয়ে স্বাধীনতার অর্থবহ গল্প রচনা প্রতারণা ছাড়া কিছু নয়।

সংশ্লিষ্ট