বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০১৬

নেতাদের সন্ধান ও মুক্তি না দিলে কঠোর কর্মসূচি ঘোষনা করা হবে

ঝিনাইদহে ২ শিবির নেতাকে আটকের পর অস্বীকারের প্রতিবাদ ও অবিলম্বে তাদের সন্ধানের দাবীতে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

বিক্ষোভ সমাবেশে অংশ নিয়ে ছাত্রশিবির নেতারা বলেন, গণতন্ত্র, মৌলিক অধিকার ও আর্থ-সামাজিক ব্যবস্থা ধ্বংস করে দেয়ার পর অবৈধ সরকার ও তাদের সেবাদাস পুলিশ নিরাপরাধ ছাত্রদের জীবনকে ধ্বংস করে দেয়ার নির্মম খেলায় মেতে উঠেছে। গত ১৮.০৩.১৬ তারিখ শুক্রবার জুম্মার নামাজ শেষে বাড়ি যাওয়ার পথে ঝিনাইদহ জামতলা মোড় থেকে দু’টি মটরসাইকেল যোগে ৪ জন ব্যক্তি পুলিশ পরিচয়ে যশোর এমএম কলেজের ছাত্র ও ছাত্রশিবির কালিগঞ্জ পৌরসভার সভাপতি আবুজর গিফারির পথরোধ করে। এরপর তাকে মটরসাইকেলে তুলে গান্না সড়কের দিকে চলে যায়। পরে তার পরিবার এ ব্যাপারে ঝিনাইদহ সদর থানায় যোগাযোগ করলে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন গ্রেপ্তারের কথা অস্বীকার করে। পরিবারের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে তার সন্ধানের দাবী জানানো হয়। সংগঠনের পক্ষ থেকেও বিবৃতির মাধ্যমে তার সন্ধান দাবী করা হয়। কিন্তু পুলিশ তাতে কর্ণপাত না করে উল্টো ২৫.০৩.১৬ তারিখে ঝিনাইদহ কে সি কলেজের অনার্স ২য় বর্ষের ছাত্র শামীম হোসেনকে গ্রেপ্তার করে। তার গ্রেপ্তারের কথাও পুলিশ অস্বীকার করছে। সরকার ও পুলিশের ধারাবাহিক এমন বেআইনি কাজে মনে হচ্ছে নিরপরাধ ছাত্রদের জীবন ধ্বংস করে দেয়ার সুগভীর ষড়যন্ত্র নিয়ে মাঠে নেমেছে তারা।

নেতৃবৃন্দ করে বলেন, প্রায় প্রতিদিন ছাত্রলীগ সন্ত্রাসীদের হাতে শিক্ষার্থীদের রক্ত ঝরছে। একের পর এক তান্ডব চালিয়ে যাচ্ছে পুলিশের সামনে। অথচ পুলিশ তাদের প্রতি নজর না দিয়ে নিরীহ ছাত্রদের গ্রেপ্তারের পর অস্বীকার করে অমানবিকতার পরিচয় দিচ্ছে। পুলিশের এই নীতিহীন দ্বিমুখী আচরণ জনগণকে ক্ষুদ্ধ করে চলেছে। আমরা হুশিয়ার করে বলতে চাই, ছাত্রশিবির শান্তিপূর্ণ পথ চলায় বিশ্বাসী। কিন্তু বিনা অপরাধে নেতাকর্মীদের জীবন হুমকির মুখে ঠেলে দিলে কঠোর আন্দোলনের সিদ্ধান্ত নেয়া ছাড়া আমাদের আর কোন পথ খোলা থাকবে না। আমরা অবিলম্বে গ্রেপ্তারকৃত দুই নেতার সন্ধান ও মুক্তি দাবী করছি। অন্যথায় ছাত্রদের জান-মাল রক্ষায় কোন কঠোর কর্মসূচি নিয়ে রাজপথে নামলে তখন যে কোন পরিস্থিতির জন্য সরকার ও পুলিশ প্রশাসনকে দায়ী থাকতে হবে।

ঢাকা মহানগরী দক্ষিণ
অবিলম্বে গ্রেপ্তারকৃত ২ নেতার সন্ধান ও মুক্তির দাবীতে রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। সকাল ১০টায় শাখা সভাপতি সাদেক বিল্লাহ এর নেতৃত্বে মিছিলটি মাতুয়াইল এলাকায় শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়।

ঢাকা মহানগরী পশ্চিম
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীতে মিছিল সমাবেশ করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। সকাল ১১টায় শাখা সভাপতি খালেদ মাহমুদের নেতৃত্বে মিছিলটি মিরপুর ১০ নাম্বার থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ গ্রহণ করে।

গাজীপুর মহানগরী
পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ঝিনাইদহে ২ শিবির নেতার সন্ধান ও মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির গাজীপুর মহানগরী। মহানগরী সভাপতি আহমদ ইমতিয়াজের নেতৃত্বে মিছিলটি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সিলেট মহানগরী
নগরীতে মিছিল সমাবেশ করে ছাত্রশিবির সিলেট মহানগরী শাখা। সকাল ১১টায় শাখা সেক্রেটারির নেতৃত্বে মিছিলটি নগরীর আম্বরখান এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগরী উত্তর
নগরীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী উত্তর শাখা। সকাল ১০টা মিছিলটি নগরীর প্রাণকেন্দ্র থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এতে নেতৃত্ব দেন শাখা সেক্রেটারি নাজিব আহসান।

চট্টগ্রাম মহানগরী দক্ষিণ
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী দক্ষিণ শাখা। সকাল ১১টায় শাখা সভাপতির নেতৃত্বে মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়।

কক্সবাজার শহর
শিবির নেতাদের সন্ধানের দাবীতে নগরীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির কক্সবাজার শহর শাখা। শাখা সভাপতি সালাউদ্দিনের নেতৃত্বে মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ শহর
কর্মসূচি সফল করতে জেলার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা। এতে শাখার বিভিন্ন পর্যায়ের নেতারা নেতৃত্ব দেন।

সংশ্লিষ্ট