সুন্দর সমাজ ও আদর্শ জাতি গড়তে প্রয়োজন জনশক্তির টেকশই মানোন্নয়ন

মানোন্নয়নের জন্য সাধারণত ইংরেজি Progress, Recover, Advance, Get better, Enrich, Improve, Develop, Enhance, Augment এই শব্দগুলো ব্যবহৃত হয়। আর ‘টেকসই’ শব্দটি একটি অ্যাকাডেমিক শব্দ। এর ইংরেজি হলো Sustainable, Durable, Strong, Long-lasting, Resilient, Heavy-duty, Forceful, Hard-wearing, sturdy ইত্যাদি। অর্থনৈতিক পরিভাষা ‘টেকসই উন্নয়ন’ বলতে বোঝায় Sustainable development (SD) is a pattern of growth in which resource use aims to meet human needs while preserving the environment so that these needs can be met not only in the present, but also for generations to come. (Source : Wikipedia, the free encyclopedi

ফেসবুককে দাওয়াতি কাজে ব্যবহার

বিশ্বস্ততা ও সত্যবাদিতা হলো সম্পর্কের ক্ষেত্রে নিরাপত্তার চাবিকাঠি। সত্যবাদী ও বিশ্বস্ত বন্ধুরা আপনাকে কষ্ট দেবে না বা বিপদে ফেলবে না। পক্ষান্তরে মিথ্যাবাদী ও অবিশ্বস্ত বন্ধু আপনাকে অযথাই বিপদে ফেলতে পারে। ফেসবুকে তার পোস্টে আপনি লাইক, কমেন্ট করে বা তার ফ্রেন্ড হওয়াতে আপনিও অপরাধের অংশীদার হয়ে যেতে পারেন। আজকাল তাই হচ্ছে। সুতরাং একেবারে অচেনা, সন্দেহজনক বা ছদ্মনামি কোনো আইডিকে আপনি বন্ধু বানাবেন না।

সত্যপন্থীদের পথচলা কখনো থামবে না

যে সমাজের সার্বিক কর্তৃত্ব ইসলামের হাতে এবং মানুষের আকিদা-বিশ্বাস, ইবাদত, আইন-কানুন, রাষ্ট্রীয় ব্যবস্থাপনা, নৈতিক চরিত্র, পারস্পরিক লেনদেন ইত্যাদি সকল বিষয় ইসলামের প্রাধান্য বিদ্যমান সে সমাজই ইসলামী সমাজ।”

ইসলামী আন্দোলনের কর্মীদের দৈনন্দিন জীবনে সময় ব্যবস্থাপনা গুরুত্ব ও কৌশল

আল্লাহপ্রদত্ত ও রাসূল সা: প্রদর্শিত বিধান অনুযায়ী এ প্রচেষ্টা চালিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয়ে চলতে থাকা দ্বীনের কর্মীরা তাই আল্লাহর সব নেয়ামতের সর্বোচ্চ সুন্দর ব্যবহার নিশ্চিত করতে চায়। আর সদা গতিশীল জীবনের জন্য সুনির্ধারিত সময় সেসব নেয়ামতের মধ্যে অন্যতম। এ সময়ের সর্বোচ্চ সদ্ব্যবহার তাই তাদের কাছে আমানত হিসাবেই গণ্য। জীবনে যে ক’টি মুহূর্ত পাওয়া যাচ্ছে, তাকেই পরীক্ষার জন্য ইফেক্টিভলি কাজে লাগানোর কাজে সদা ব্যস্ত কর্মীদের উদ্দেশ্যেই এই লেখা।

ইসলামী বিপ্লবের স্বাভাবিক পদ্ধতি

সমাজ-ব্যবস্থার সকল স্তর, দিক ও বিভাগে ইসলামের বিধি-বিধান কার্যকর হওয়ার নাম ইসলামী বিপ্লব। ‘ইকামাতুদ্ দীন’, ‘ইযহারু দীনিল হাক’, ‘খিলাফাত প্রতিষ্ঠা’ ইত্যাদি পরিভাষা ‘ইসলামী বিপ্লব’ পরিভাষার সমার্থক।