শনিবার, ৩০ জুলাই ২০১৬

সারাদেশে বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ানোর আহবান জানিয়ে ছাত্রশিবিরের বিবৃতি

জামালপুর, কুড়িগ্রাম, বগুড়া ও গাইবান্ধাসহ দেশের বিভিন্ন স্থানে বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ানোর আহবান জানিয়ে বিবৃতি প্রদান করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ বিবৃতিতে ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আতিকুর রহমান ও সেক্রেটারী জেনারেল ইয়াছিন আরাফাত বলেন, উজানে ভারী বর্ষণ ও ভারতের গজলডোবাসহ একাধিক বাঁধ খুলে দেয়ায় ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে বন্যা দেখা দিয়েছে। এসব স্থানের বেশির ভাগ জায়গায় পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বন্দি হয়ে পড়েছে লক্ষ লক্ষ মানুষ। এসব এলাকায় ফসলের জমি, পুকুর তলিয়ে গিয়ে ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। টিউবওয়েল ডুবে যাওয়ায় বিশুদ্ধ খাবার পানির অভাব দেখা দিয়েছে। বিপুল সংখ্যক মানুষ মানবেতর জীবন যাপন করছে। দিন দিন অবস্থা আরও খারাপের দিকে যাচ্ছে। এসব এলাকায় ত্রাণ সহায়তার জন্য হাহাকার উঠলেও এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত ত্রাণ তৎপরতা পরিলক্ষিত হচ্ছে না।

নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়ে নেতৃবৃন্দ বলেন, প্রতিটি নেতাকর্মীকে যার যার অবস্থান থেকে বন্যার্তদের পাশে দাঁড়াতে হবে। তাদের সহায়তার জন্য ছাত্রজনতাকে উদ্বুদ্ধ করতে হবে। প্রয়োজনে বন্যার্তদের সহায়তার জন্য বিশেষ কর্মসূচি গ্রহণ করতে হবে। আমরা বিশ্বাস করি যার যার অবস্থান থেকে সহায়তার হাত বাড়িয়ে দিলে অল্প সময়ে বন্যার্তদের কষ্ট লাঘব করা সম্ভব।

নেতৃবৃন্দ বন্যার্তদের জন্য পর্যাপ্ত ত্রানের ব্যবস্থা করতে সরকারের প্রতি দাবি জানান। সেই সাথে সমাজের বিত্তবানদেরকে যার যার অবস্থান থেকে বন্যাদুর্গতদের পাশে দাঁড়ানোর আহবান জানান।

সংশ্লিষ্ট