মঙ্গলবার, ২৩ আগস্ট ২০১৬

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ

নতুন হল নির্মাণ ও পরিত্যাক্ত ঢাকা কেন্দ্রীয় কারাগারের জায়গা স্থায়ী ভাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে লিজ দেয়ার দাবীতে আন্দোলনরত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর পুলিশের ন্যাক্কারজনক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক প্রতিবাদ বার্তায় ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আতিকুর রহমান ও সেক্রেটারী জেনারেল ইয়াছিন আরাফাত বলেন, নতুন হল নির্মাণ ও পরিত্যাক্ত ঢাকা কেন্দ্রীয় কারাগারের জায়গা স্থায়ী ভাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে লিজ দেয়ার দাবীতে প্রধানমন্ত্রীর বাস ভবনের দিকে শান্তিপূর্ণ পদযাত্রায় ন্যাক্কার জনক হামলা চালিয়েছে পুলিশ। এ হামলায় একাধিক শিক্ষার্থী আহত হয়েছে। ছাত্রদের আবাসন সমস্যার সমাধান না করে শিক্ষার্থীদের উপর ন্যাক্কারজনক হামলা কোন ভাবেই গ্রহণ যোগ্য নয়। এতে করে সরকারের ফ্যাসিবাদী চরিত্রই পুণরায় ফুটে উঠেছে। আমরা মনে করি জগন্নাথ বিশ্ববিদ্যালয় সহ দেশের প্রায় সকল বিশ্ববিদ্যালয়ে আবাসন সংকট আছে। তাই আবাসন সমস্যা সমাধানের দাবী ন্যায্য এবং যৌক্তিক।

নেতৃবৃন্দ বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হল সমস্যা বহু দিনের। এ সমস্যা সরকারের নিজ উদ্দ্যোগে সমাধান করা উচিৎ ছিল। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনেক গুলো হল প্রভাবশালী মহল দীর্ঘ দিন জবর দখল করে রেখেছে। এখন পর্যন্ত সেই হল গুলো ছাত্রদের জন্য উন্মোক্ত করা হয়নি। ছাত্রদের যৌক্তিক সমস্যার সমাধান না করে উল্টো তাদের উপর হামলা করা কোন সভ্য সমাজের বৈশিষ্ট হতে পারে না। আমরা অবিলম্বে শিক্ষার্থীদের আবাসন সমস্যা সমাধানে কার্যকরী পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহবান জানাচ্ছি। একই সাথে হামলাকারী পুলিশ সদস্যদের বিচার ও ভবিষ্যতে এমন ন্যাক্কারজনক ঘটনা যেন জাতিকে দেখতে না হয় তার কার্যকরি ব্যবস্থা গ্রণ করতে প্রশাসনের প্রতি আহবান জানাচ্ছি।

সংশ্লিষ্ট