সোমবার, ২১ নভেম্বর ২০১৬

শান্তিপূর্ণ বিক্ষোভে হামলা ও নেতাকর্মীদের গ্রেপ্তারে তীব্র নিন্দা ও প্রতিবাদ

মায়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে পূর্ব ঘোষিত শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের হামলা ও নেতাকর্মীদের গ্রেপ্তারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ প্রতিবাদ বার্তায় ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আতিকুর রহমান ও সেক্রেটারী জেনারেল ইয়াছিন আরাফাত বলেন, মায়ানমারে নিরীহ মুসলামানদের উপর গণহত্যার প্রতিবাদে শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলে হামলা ও নেতাকর্মীদের গ্রেপ্তার করে পুলিশ আরেকটি অমানবিক ঘটনার জন্ম দিয়েছে। কোন কারণ ছাড়াই মিছিলে হামলা চালিয়ে পুলিশ ঢাকার উত্তর বাড্ডা থেকে তিন জন ও চাঁদপুর থেকে দুই জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। মায়ানমারে নিরীহ মুসলমানদের উপর গণহত্যায় সারা বিশ্বে প্রতিবাদের ঝড় উঠেছে। প্রতিটি শান্তিকামী মানুষ এই নৃশংসতার প্রতি ধিক্কার জানাচ্ছে। বাংলাদেশের মানুষও এই গণহত্যার নিন্দা জানাচ্ছে। নিরীহ মানুষকে হত্যার নিন্দা জানানো এবং তাদের পাশে দাঁড়ানো প্রতিটি মানবিক বোধ সম্পন্ন মানুষের নৈতিক দায়িত্ব। অথচ তার বিপরীতে গিয়ে পুলিশ যে দায়িত্বহীনতার ও অমানবিকতার পরিচয় দিয়েছে তার নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই। কোন কারণ ছাড়াই এ গ্রেপ্তার গণহত্যাকে সরাসরি সমর্থনের শামিল নয় কি ?

নেতৃবৃন্দ বলেন, সরকার তাদের ফ্যাসিবাদী আচরণ অব্যাহত রাখতে গিয়ে নূন্যতম মানবিকতা বোধও হারিয়ে ফেলেছে। যার প্রমাণ এই গ্রেপ্তার। আমরা পুলিশের এই অমানবিক গ্রেপ্তারের তীব্র নিন্দা জানাচ্ছি। সেই সাথে অবিলম্বে গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবী জানাচ্ছি।

নেতৃবৃন্দ অবিলম্বে গ্রেপ্তারকৃতদের মুক্তি ও ভবিষ্যতে এমন অন্যায় গ্রেপ্তার থেকে বিরত থাকতে প্রশাসনের প্রতি আহবান জানান।

সংশ্লিষ্ট