সোমবার, ১৩ মার্চ ২০১৭

ছাত্রশিবিরকে জড়িয়ে পুলিশ ও বাংলাট্রিবিউন, বিডি নিউজসহ কিছু গণমাধ্যমে মিথ্যা ও ভিত্তিহীন খবর প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ

ছাত্রশিবিরকে জড়িয়ে পুলিশ এবং বাংলাট্রিবিউন, অনলাইন নিউজ পোর্টাল বিডি নিউজ, আজাদীসহ কিছু গণমাধ্যমে ছাত্রশিবিরকে জড়িয়ে মিথ্যা ও বানোয়াট প্রচারণার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ প্রতিবাদ বার্তায় ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত ও সেক্রেটারী জেনারেল মোবারক হোসাইন বলেন, সুযোগ পেলেই ইনিয়ে-বিনিয়ে জামায়াত-শিবিরের বিরুদ্ধে কুৎসা রটনা ও অপপ্রচার করা কিছু পুলিশ কর্মকর্তা এবং বাংলা ট্রিবিউন,বিডি নিউজের মত কিছু গণমাধ্যমের মজ্জাগত ব্যাধিতে পরিণত হয়েছে। গতকাল চট্টগ্রামে জঙ্গি সন্দেহে ১৭ জন কে গ্রেপ্তার করে পুলিশ। বাংলাট্রিবিউন এক প্রতিবেদনে পুলিশের বরাত দিয়ে বলেছে, গ্রেপ্তারকৃত বেশির ভাগই ছাত্রশিবিরের সাবেক নেতা ছিল। অন্যদিকে বিডি নিউজও পুলিশের বরাত দিয়ে বলেছে, চট্টগ্রামে আহলে হাদিসের নামে সংগঠিত হওয়ার চেষ্টা করছে জামায়াত-শিবির। তাদের মধ্যে একজন জামায়াতের ও তিন জন শিবিরের সাবেক নেতা। যা সম্পূর্ণ পরস্পর বিরোধী ডাহা মিথ্যাচার। এখানে পুলিশ ও গণমাধ্যম সত্যকে আড়াল করতে গিয়ে যার যার মত করে মিথ্যাচারের মাধ্যমে একটি হ-য-ব-র-ল অবস্থার সৃষ্টি করেছে। যদিও তাদের অভ্যাস ও উদ্দেশ্যেই হলো যেখানে সেখানে পরিকল্পিত ভাবে জামায়াত-শিবিরকে জড়িয়ে মিথ্যাচার করা। এই অপপ্রচার মনগড়া ভারসাম্যহীন প্রলাপ ছাড়া কিছু নয়। দেশের আপামর ছাত্রজনতার কাছে ছাত্রশিবির একটি সুশৃঙ্খল ও সুসংগঠিত সংগঠন হিসেবে পরিচিত। দেশের প্রতিটি শিক্ষাঙ্গণে ছাত্রশিবির প্রকাশ্যে ও নিয়মতান্ত্রিকভাবে সকল কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। সুতরাং ছাত্রশিবির অন্য সংগঠনের নামে সংগঠিত হওয়ার চেষ্টা করবে এমন ধারণা বিকৃত মস্তিস্কের নিকৃষ্ট আবিস্কার ছাড়া কিছু নয়। পুলিশ তদন্ত হওয়ার আগেই কোন সুনির্দিষ্ট তথ্য প্রমাণ ছাড়া দায়িত্বহীন বক্তব্য দিয়েছে। অন্যদিকে এমন গুরুতর অভিযোগের ব্যাপরে ছাত্রশিবিরের কারো বক্তব্যে নেয়ার প্রয়োজন মনে করেনি প্রতিবেদকরা। এতেই প্রমাণ হয় কোন বিশেষ এজেন্ডা বাস্তবায়ন করতে, কারো নির্দেশনায় পরিকল্পিত ভাবে এ ঘটনার সাথে জামায়াত-শিবিরকে জড়ানো হয়েছে। এতে করে বিডি নিউজ, বাংলাট্রিবিউন এবং পুলিশের দলীয় ও প্রতিহিংসা পরায়ন অবস্থান জাতির সামনে আরেকবার স্পষ্ট হয়েছে।

নেতৃবৃন্দ বলেন আইনের পবিত্র পোষাক ও সাংবাদিকতার লেবাস পড়ে আদর্শিক অপপ্রচার নিকৃষ্ট প্রতারণা ছাড়া কিছু নয়। ছাত্রশিবির নাম সর্বস্ব কোন সংগঠন নয়। প্রতিটি জনপদে ছাত্রশিবির সুসংগঠিত নিয়মতান্ত্রিক এক দূর্জয় কাফেলার নাম। নিজ পরিচয় ও কর্মসূচি নিয়েই ছাত্রশিবির এগিয়ে যাচ্ছে এবং যাবে। সুতরাং কোন গণমাধ্যমের বা দলীয় পুলিশের একপেশে ও পরিকল্পিত কুৎসা রটনা করে জনগণকে বিভ্রান্ত করা যাবে না। ছাত্রশিবিরের অগ্রযাত্রাও থেমে যাবে না। আমরা আশা করি ভবিষ্যতে কোন বক্তব্য দেয়ার আগে পুলিশ কর্মকর্তারা নিজেদের অবস্থানের প্রতি সম্মান দেখাবেন এবং গণমাধ্যম নিউজ প্রচারের ক্ষেত্রে যাচাই বাছাইয়ের মাধ্যমে সঠিক সংবাদ প্রকাশে গণমাধ্যমগুলো দায়িত্বশীলতার পরিচয় দিবে।

সংশ্লিষ্ট