শনিবার, ২৪ জুন ২০১৭

মীর জাফরের প্রেতাত্নারাই স্বাধীনতা ও গণতন্ত্রকে বিপন্ন করছে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেন, বিশ্ব সভ্যতার ইতিহাসে জাতির সাথে বিশ্বাস ঘাতকতার কলঙ্কিত অধ্যায় পলাশীর ঘটনা। কিন্তু এ ঘটনার শত বছর পেরিয়ে গেলেও তাদের প্রেতাত্মারা বিলিন হয়ে যায়নি। আজও মীর জাফরের প্রেতাত্মারাই স্বাধীনতা ও গণতন্ত্রকে বিপন্ন করছে।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা আয়োজিত ঐতিহাসিক পলাশী দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শাখা সভাপতি মুজাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মিডিয়া সম্পাদক মোতাছিম বিল্লাহ, ছাত্রকল্যাণ সম্পাদক আব্দুল্লাহ ফয়সাল।

সেক্রেটারি জেনারেল বলেন, পলাশী বিশ্বাস ঘাতকদের প্রতিচ্ছবি আজ দেশে প্রতিয়মান। জাতি এমন এক সময়ে পলাশী দিবস পালন করছে যখন মীরজাফর-ঘষেটি বেগমের প্রেতাত্মারা জনগণের অধিকার ও স্বাধীনতাকে পায়ে দলে অবৈধ ভাবে ক্ষমতায় আঁকড়ে আছে। বহু আন্দোলন, রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা ও গণতন্ত্র আজ বিপন্ন। তাদের পরিকল্পনা আত্মঘাতি। তারা জনগণকে গোলাম বানাতে চায়। আর এদেশকে বানাতে চায় আধিপত্যবাদের কলোনি। বিনা ভোটের অদ্ভুত এক সরকার গণতন্ত্রপ্রিয় জনগণের ঘাড়ে চেপে বসে আছে। রাষ্ট্রীয় শক্তিকে অন্যায় ভাবে ব্যবহার করে জনগণের উপর নিপিড়ন চালাচ্ছে। রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করতে জাতি বিভেদ প্রকট করে তুলছে। দেশের স্বার্থকে জলাঞ্জলি দিয়ে একের পর এক নতজানু নীতি গ্রহণ করছে। এ যেন জাতির সাথে বিশ্বাস ঘাতক মীর জাফরদের অপকর্মেরই প্রতিচ্ছবি।

তিনি আরও বলেন, ইতিহাস শুধু পলাশীর প্রান্তরে থেমে যায়নি। নির্যাতিত নিপিড়িত জনতা সময়ের ব্যবধানে জেগে উঠে ছিল। সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে প্রতিরোধের প্রাচীর গড়ে তুলে ছিল। ক্ষমতা লোভী অপশক্তিকে বিতারিত করেছিল। সুতরাং আজকের দখলবাজরাও চিরস্থায়ী নয়। পলাশীর চেতনায় উদ্ধুদ্ধ হয়ে মীর জাফরী প্রেতাত্মাদের রুখে দেয়ার প্রত্যয় নিয়ে এগিয়ে গেলে তারাও মুক্তিকামী জনতার রোষানলে পরে পরাজিত হতে বাধ্য হবে। বিশ্বাস ঘাতকদের মত ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে।

সংশ্লিষ্ট