মঙ্গলবার, ০৯ জুন ২০১৫

মেধাবীদের দৃঢ় সংকল্প পাল্টে দিতে পারে আমাদের প্রিয় মাতৃভূমিকে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, আগামীর বাংলাদেশের উন্নতি বা অবনতির চাবিকাঠি আজকের মেধাবীদের হাতে। তাই বাংলাদেশের নাজুক পরিস্থিতি পাল্টানোর জন্য প্রয়োজন মেধাবীদের দৃঢ় সংকল্প।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর শাখার উদ্যোগে এস এস সি ও দাখিল পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্তদের জন্য সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি আনিসুর রহমান বিশ্বাসের সভাপতিত্বে ও সেক্রেটারী হাসান জারিফের পরিচালনায় অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শিবির সভাপতি বলেন, আমাদের দেশ স্বাধীন হয়েছে বহু বছর হয়েছে। একই সময়ে স্বাধীন হওয়া বহু দেশ এখন উন্নতির শিখরে অবস্থান করছে। অথচ পর্যাপ্ত প্রাকৃতিক, জন ও মেধাশক্তি থাকার পারও আমরা এখনো অনেক পিছিয়ে আছি। এমনকি আমাদের মেধাবীরা বিশ্বের বিভিন্ন দেশে চমকপ্রদ সাফল্য দেখাতে সক্ষম হলেও জাতি তার সুফল থেকে বঞ্চিত হচ্ছে। এটা জাতির জন্য দারুন হতশার বিষয়। কিন্তু এভাবে চলতে দেয়া যায়না। এত মেধা সম্পদ থাকার পরও দেশ পিছিয়ে থাকবে তা হতে পারেনা। মেধাকে সঠিক ভাবে কাজে না লাগানো মেধার অবমূল্যায়ন ছাড়া কিছু নয়। মেধার অবমূল্যায়ন অব্যাহত থাকলে মেধাবীরা আগ্রহ হারিয়ে ফেলবে। যা জাতির জন্য ভয়ানক ক্ষতি বয়ে আনবে। বাংলাদেশ আরও পিছিয়ে যেতে থাকবে। এ অবস্থার উত্তরণের জন্য আর কেউ নয় বরং মেধাবীদেরকেই দৃঢ় সিদ্ধান্ত নিতে হবে। আমাদেরকে বুঝতে হবে, দেশের এই পশ্চাৎপদতার কারণ মেধার অভাব নয় বরং নৈতিকতাহীন মেধাবীদের রাষ্ট্র পরিচালনা।

তিনি আরও বলেন, যদিও দেশের সমস্যার পাহাড় রয়েছে কিন্তু আমরা হতাশ নই। আজকের মেধাবীরা যদি মেধা ও নৈতিকতার সমন্বয় ঘটিয়ে দেশকে পাল্টে দেয়ার দৃঢ় সংকল্প গ্রহণ করে তাহলে অল্প সময়ে পরিবর্তন সম্ভব। ছাত্রশিবিরের উদ্দেশ্যও দেশকে সৎ, দক্ষ ও দেশ প্রেমিক নাগরীক উপহার দেয়া। আজকের মেধাবীদের কাছে জাতির প্রত্যাশা অনেক বেশি। আমরা আশা করি মেধাবীরা জাতিকে হতাশ করবে না। ছাত্রশিবির জাতির প্রত্যাশা পূরণ ও মেধার সঠিক মূল্যায়ন করতে সাধ্যমত মেধাবীদের পাশে থাকবে ইনশাআল্লাহ।

সংশ্লিষ্ট