রবিবার, ২৫ অক্টোবর ২০১৫

গঠনমূলক কার্যক্রমের মাধ্যমে ছাত্রশিবির মেধাবীছাত্র ও তরুণদের হৃদয় জয় করেছে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মো. আবদুল জব্বার বলেন, রাষ্ট্রীয় সন্ত্রাস মুকাবেলা করেও ছাত্রশিবির তার গঠনমূলক কার্যক্রমের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে। গঠনমূলক কার্যক্রমের মাধ্যমেই ছাত্রশিবির দেশের তরুণ সমাজের হৃদয় জয় করেছে। তিনি আজ ছাত্রশিবিরের ২০১৬ সালের প্রকাশনা সামগ্রীর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। আজ সকাল ১০ টায় রাজধানীর এক মিলনায়তনে কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক আনিসুর রহমান বিশ্বাস এর পরিচালনায় ‘নববর্ষ ২০১৬ এর প্রকাশনা সামগ্রীর মোড়ক উন্মোচন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এইকথা বলেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অফিস সম্পাদক ইয়াছিন আরাফাত, সাহিত্য সম্পাদক মোবারক হোসেন, ছাত্র আন্দোলন সম্পাদক মু. সাজ্জাদ হোসাইন, সমাজসেবা সম্পাদক রাশেদুল হাসান রানা, ফাউন্ডেশন সম্পাদক আল আমিন হাসান, গবেষণা সম্পাদক মোতাছিম বিল্লাহ, প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমান প্রমুখ।

শিবির সভাপতি বলেন, ছাত্রশিবির একটি আদর্শিক ও গতিশীল সংগঠন। সরকারের শত নির্যাতন এই সংগঠনের ধারাবাহিক কাজে কোন বাধার সৃষ্টি করতে পারেনি। যার প্রমাণ আজকের এই অনুষ্ঠান। প্রতি বছরের মতই আমরা যথাসময়ে ছাত্রসমাজ ও দেশবাসীর চাহিদার আলোকে প্রকাশনা সামগ্রী তৈরি করতে সক্ষম হয়েছি। ছাত্রশিবিরের প্রকাশনা সামগ্রীর মাধ্যমে আমরা বরাবরই ইসলাম ও বাংলাদেশের ইতিহাসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় দেশের মানুষের কাছে তুলে ধরেছি। ছাত্র ও তরুণসমাজের কাছে ছাত্রশিবিরের প্রকাশনার চাহিদা রয়েছে। আমাদের নানামুখী গঠনমূলক কার্যক্রমের এটি একটি উদাহরণ মাত্র। নানামুখী গঠনমূলক কার্যক্রমই ছাত্রশিবিরকে দেশের মানুষের হৃদয়ে পৌছাতে সাহায্য করেছে। দেশের হাজারো তরুণ প্রতিনিয়ত ছাত্রশিবিরের ছায়াতলে আশ্রয় নিয়ে সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছে।

তিনি বলেন, বাংলাদেশের মানুষের কাছে ছাত্রশিবির ও অন্যান্য ছাত্র সংগঠনের পার্থক্য সুস্পষ্ট। বর্তমানে ক্ষমতার আশ্রয়ে থাকা অন্য ছাত্র সংগঠনগুলো কী করছে, আর নানা প্রতিকুলতা পেরিয়ে ছাত্রশিবির কী করছে তা দেশবাসী ভালো করেই জানে। ছাত্রশিবির যখন মানুষের কাছে বিশ্বাসযোগ্যতার নাম, তখন অন্যান্য ছাত্র সংগঠনগুলো তাদের কার্যক্রমের মাধ্যমে মানুষের কাছে আতংকের বিষয় বস্তুতে পরিণত হয়েছে। যার ফলে আজ অনেকে ছাত্র রাজনীতি বন্ধের কথা বলেন। আমরা সুস্পষ্টভাবে বলতে চাই, বাংলাদেশকে গড়তে হলে ছাত্রশিবিরের আদর্শিক রাজনীতি ছাত্রসমাজের মাঝে আরো ব্যাপকভাবে ছড়িয়ে দেয়ার কোন বিকল্প নাই।

তিনি আরো বলেন, বর্তমান আওয়ামী সরকার যখন ইসলামী আন্দোলনের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত, তখন আমরা প্রকাশনার মাধ্যমে ইসলামী আন্দোলনের ইতিহাসকে মানুষের সামনে তুলে ধরার প্রয়াস পেয়েছি। এবারের তিন পাতার ক্যালেন্ডারে ইসলামী আইন বা ফিকাহ শাস্ত্রের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। আমরা আশা করছি আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টার মাধ্যমে ফিকাহ শাস্ত্র নিয়ে যে সব ভুল ধারণা ও অপপ্রচার বিদ্যমান তা কিছুটা হলেও দূর হবে।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি, ছাত্রশিবির তার আদর্শ নিয়ে বাংলাদেশের মাটিতে টিকে আছে ও থাকবে। যে ছাত্র বা তরুণ কখনো ছাত্রশিবিরের নেতাকর্মীদের সাথে মিশেছে, সে জানে এই সংগঠনের নেতাকর্মীরা কত অনুপম চরিত্রের অধিকারী। কাজেই শত অপপ্রচারেও ছাত্রসমাজকে শিবির বিমুখ করা যাবে না। ছাত্রসমাজকে সাথে নিয়েই শিবির তার ধারাবাহিক কার্যক্রম অব্যাহত রাখবে।
পরে শিবির সভাপতি ২০১৬ সালের প্রকাশনা সামগ্রীর মোড়ক উন্মোচন করেন। প্রকাশনা সামগ্রীর মাঝে রয়েছে, তিন পাতার বড় ক্যালেন্ডার, এক পাতার বড় ক্যালেন্ডার, ছোট ক্যালেন্ডার, ডেস্ক ক্যালেন্ডার, বড় ডায়েরী (বাংলা ও ইংরেজি), ছোট ও পকেট ডায়েরী প্রভৃতি।

সংশ্লিষ্ট