রবিবার, ১৭ জানুয়ারি ২০১৬

শিক্ষকদের যৌক্তিক দাবী মেনে নেয়ার আহবান

স্বতন্ত্র বেতন কাঠামোসহ ৫ দফা দাবীতে আন্দোলনরত বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকদের দাবী মেনে নেয়ার আহ্বান জানিয়ে বিবৃতি প্রদান করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ বিবৃতিতে ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আতিকুর রহমান ও সেক্রেটারী জেনারেল ইয়াছিন আরাফাত বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে তাদের যে মর্যাদা থাকা দরকার সেই মর্যাদা রক্ষার জন্যই তারা আন্দোলন করছেন। কিন্তু সরকার শিক্ষকদের যৌক্তিক দাবীকে অগ্রাহ্য করে দেশের শিক্ষা ব্যবস্থাকে হুমকির মুখে ফেলে দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি চলতে থাকায় ছাত্র-ছাত্রী ও অভিভাবকবৃন্দসহ সকলেই উদ্বিগ্ন। এমনিতেই বিশ্ববিদ্যালয় গুলোতে সেশন জটের কারণে সঠিক সময়ে শিক্ষার্থীদের শিক্ষাজীবন শেষ হচ্ছে না। শিক্ষকদের কর্মবিরতি অব্যাহত থাকলে সীমাহীন ক্ষতির সম্মুখীন হবে বিশ্ববিদ্যালয়ের লক্ষ লক্ষ শিক্ষার্থী। অথচ দাবী মেনে নিয়ে শিক্ষকদের কর্মবিরতির অবসানের জন্য সরকার কার্যকরী কোন পদক্ষেপ গ্রহণ করছেনা। উল্টো প্রধানমন্ত্রী শিক্ষকদেরকে নতুন করে বিসিএস পরীক্ষা দেয়ার কথা বলেন। আগে শিক্ষামন্ত্রী যে বক্তব্য দিয়েছিলেন তা থেকেও তিনি সরে এসেছেন। সরকারের নীতি নির্ধারকগণের সাথে এখনো শিক্ষকদের কোন আলোচনাই হয়নি। সরকার এমন একটি স্পর্শকাতর বিষয়কে এড়িয়ে যেতে চাইছে। আমরা স্পষ্ট করে বলতে চাই, বৈষম্যমূলক বেতন কাঠামো বাতিল করে সম্মানজনক বেতন কাঠামো নিশ্চিত করা শুধু শিক্ষক সমাজের দাবী নয় বরং ছাত্রসমাজেরও দাবী।

নেতৃবৃন্দ ন্যায্য দাবী মেনে নিয়ে অনির্দিষ্টিকালের কর্মবিরতির অবসান ঘটিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সম্মানজনক অধিকার নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।

সংশ্লিষ্ট