বন্যা ক্ষতিগ্রস্ত এলাকায় শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেছেন, দেশের বন্যাকবলিত অনেক এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান গুলোর অবস্থা এখনো করুন। যার বিরুপ প্রভাব পড়ছে শিক্ষার্থীদের উপর। তাই বন্যা ক্ষতিগ্রস্ত এলাকায় শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহবান

দেশের বিভিন্ন স্থানে বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়াতে নেতাকর্মীদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। সেই সাথে সরকার ও বিত্তবানদের প্রতি বন্যার্ত অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত।

মাসিক ‪মানবাধিকার‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬ পর্যবেক্ষণ প্রতিবেদন জুলাই- ২০১৭

মানবাধিকার হচ্ছে মানুষের এমন একটি সহজাত অধিকার, যা কোন মানব সন্তান জন্মলাভের সাথে সাথেই অর্জন করে। মানুষের জীবন ধারণ ও যাবতীয় বিকাশের জন্য যে অধিকার মানুষের অবশ্যই প্রয়োজন তাই মানবাধিকার। মূলত এটি অবিচ্ছেদ্য ও অখণ্ডনীয় অধিকার। গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় রাষ্ট্র তার নাগরিককে সব ধরণের অধিকার ও স্বাধীনতা প্রদানে বাধ্য। মানবাধিকারের সুরক্ষার জন্য জাতিসংঘ সর্বপ্রথম ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র প্রদান করে যা সারাবিশ্বে অধিকারবঞ্চিত শোষিত মানুষের এক রোল মডেল হিসেবে পরিচিত।

সামাজিক বৈষম্য দূর করতে মাহে রমজানের শিক্ষাকে কাজে লাগাতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেন, বর্তমান সময়ে সামাজিক বৈষম্য ক্রমেই প্রকট আকার ধারণ করছে। কিন্তু মুসলিম সংখ্যগরিষ্ঠ বাংলাদেশে তা একেবারেই অপ্রত্যাশিত। এ অবস্থার উত্তরণে মাহে রমজানের শিক্ষাকে কাজে লাগাতে হবে।

বাজেট নিয়ে শিবিরের প্রতিক্রিয়া, শিক্ষাখাতে গতানুগতিক বাজেট পেশ করা হয়েছে

২০১৭-১৮ সালের বাজেটে শিক্ষাখাতে গতানুগতিক বাজেট পেশ করা হয়েছে উল্লেখ করে প্রতিক্রিয়া জানিয়ে বিবৃতি প্রদান করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।