শহীদ আনসার উল্লাহ তালুকদার

২৮ ফেব্রুয়ারি ১৯৭৪ - ১০ ডিসেম্বর ১৯৯৯ | ১০৪

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

শাহাদাতের ঘটনা

চট্রগ্রাম জেলার অন্তর্গত শেখেরখিল কোনাখালী, বাঁশখালি থানার একটি গ্রাম। এই গ্রামে ১৯৭৪ সালে ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখ মাওলানা আওরঙ্গজেবের ঘরে জন্ম নিয়েছিলেন আনছার উল্লাহ তালুকদার। অল্প বয়সে তিনি তাঁর পিতাকে হারালেন। পরিবারের বড় ছেলে তিনি। মা মোশফেদা বেগমের অনেক স্বপ্ন ছিল তার ছেলেকে নিয়ে। বড় ছেলে হিসেবে মোশফেদা বেগম তাঁর কাছে অনেক কিছুই আশা করেছিলেন।

সাংগঠকি ও ব্যবহারিক জীবন
মাদরাসায় পড়াবস্থায় তিনি ইসলামী ছাত্রশিবিরের কর্মী হন। এক পর্যায়ে তিনি সাথী শপথের মাধ্যমে সংগঠনের সাথী হন। চট্টগ্রামে কলেজের ডা. আবদুর সবুর ছাত্রাবাসে থাকতেন তিনি। তার মধুর কোমল ব্যবহার সবাইকে মুগ্ধ করেছিল। তিনি আশেপাশের এলাকাগুলোতে দাওয়াতী কাজ করতেন নিয়মিত। ক্যাম্পাসেও তিনি ছিলেন ছাত্র-ছাত্রীদের প্রিয় নেতা। যেখানেই সমস্যা সেখানেই সমাধানের হাত সম্প্রসারিত করতেন আনছার উল্লাহ তালুকদার।

তিনি ছিলেন সাহসী এক মুজাহিদ। বাতিলের সাথে তাঁর কোনো আপোষ ছিল না। তাই তিনি তার অবস্থানের আশোপাশের এলাকাগুলো থেকে সকল অপকর্মের হোতাদের বিতাড়িত করেন। বীর চট্টগ্রামের জনগণ প্রতিবারের মতই ক্ষমতাসীন জুলুমবাজ আওয়ামী শাসকের রক্তচক্ষু পরোয়া না করে বলিষ্ঠভাবে আন্দোলন করা যাচ্ছে। তাঁবেদার সরকারে বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে কোথাও কোনো সমস্যা হলেই প্রতিবাদে ফেটে পড়ে বীর চট্টগ্রামবাসী। হরতালের মাধ্যমে অধিকার আদায়ের আন্দোলন অব্যাহত থাকে। সে আন্দোলনে অগ্রসৈনিক আনছার তালুকদার।

কিভাবে শহীদ হলেন
তাবেদার সরকাবিরোধী আন্দোলনের অংশ হিসেবে ১৯ অক্টোবর ’৯৯ ছিল সারাদেশে হরতাল। বিরোধীদল ঘোষিত হরতাল কর্মসূচী বাস্তবায়নের জন্য অনেকের মত চট্টগ্রাম কলেজের কৃতি ছাত্র আনছার উল্লাহও ছাত্রাবাস থেকে বেরিয়ে আসেন। আন্দরকিল্লা মোড়ে সেদিন দুপুরে পুলিশ-জনতা সংঘাতের সময় আনছার উল্লাহ অসীম সাহসে বলিয়ান হয়ে লড়তে নেমেছিলেন। অন্যদের সাথে তিনিও শ্লোগান দিচ্ছিলেন। পুলিশের সাথে লড়াই করেছিলেন।

পুলিশের বেপরোয়া ও পরিকল্পিত গুলিবর্ষনে সেদিন বহুসংখ্যক ছাত্র-জনতা গুলিবিদ্ধ ও আহত হয়। বাঁশখালীর এক বিধবা মায়ের বড় ছেলে আনছার উল্লাহ তালুকদার মিছিলে সবার সামনের দিকে ছিলেন। পুলিশের গুলি এসে বিঁধে তার মাথায়। সাথে সাথে লুটিয়ে পড়েন পিচঢালা রাজপথে। তাঁকে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে নেয়া হলে ডাক্তাররা অশান্ত পরিশ্রম করতে থাকেন।

কিন্তু সকলের সব প্রচেষ্টা ব্যথ করে ভোর রাত ৪.০০ টার সময় হাস্যোজ্জ্বল এ তরুণ শাহাদাতের অমিয় পেয়ালা পান করেন। ‘তখন তাকে বলা হল, দাখিল হও জান্নাতে। সে বলল, হায়! আমার জাতি যদি জানতে পারতো- কোন জিনিসের বিনিময়ে আল্লাহ আমাকে ক্ষমা করে দিয়েছেন এবং সম্মানিতদের মধ্যে অন্তর্ভুক্ত করেছে।’ (সুরা ইয়াসিন ২৬-২৭)


মোয়াজ্জিনের আযানের সাথে সাথে সমগ্র চট্টগ্রামের আকাশে বাতাসে ছড়িয়ে পড়ে আল্লাহর এই প্রিয় বান্দার শাহাদাতের খবর। এমনি করেই চট্টগ্রামের বুকে আল্লাহর দ্বীনের পথে নতুন সংযোজন হলো ইসলামী ছাত্রশিবিরের অকুতোভয় সাথী শহীদ আনছার উল্লাহ তালুকদার। আনছার কেবল একজন শহীদমাত্র নন, আওয়ামী স্বৈরাচারি সরকারের বিরুদ্ধে পরিচালিত আন্দোলনের একটি টার্নিং পয়েন্টও রচনা করেন তিনি। তাঁর শাহাদাতই সমস্ত বিরোধী দলকে একটি প্লাট ফরমে এনে দাঁড় করায়। আন্দোলনকে দেয় নতুন মাত্রা।


শহীদ আনছার উল্লাহ আজ আর নেই। আছে শুধু তাঁর স্মৃতি, তার প্রত্যয়, স্বপ্ন। যে প্রত্যয়, স্বপ্ন আমাদের সবাইক প্রতিনিয়ত শাহাদাতের তামান্নায় উজ্জীবিত করবে।

এক নজরে শহীদ আনছার উল্লাহ তালুকদার
নাম : মুহাম্মদ আনছার উল্লাহ তালুকদার
পিতা : মাওলানা মুহাম্মদ আওরঙ্গজেব
মাতা : মোশফেদা বেগম
ঠিকানা : শেখের খিল কোনাখালী, বাঁশখালী, চট্টগ্রাম
ভাই বোনদের সংখ্যা : ৪ ভাই ৪ বোন
জন্ম তারিখ : ২৮ ফেব্রুয়ারি ১৯৭৪
জীবনের লক্ষ্য : অধ্যাপনা
শিক্ষাজীবন : বাহমনি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ১৯৮৩ সালে প্রাথমিক শিক্ষা, পুঁইছড়ি ইসলামিয়া সিনিয়র মাদ্রাসা থেকে দাখিল ১৯৮৮, একই প্রতিষ্ঠান থেকে ১৯৯০ সালে আলিম পাস করেন। দারুল উলুম আলিয়া মাদরাসা, চট্টগ্রাম থেকে ফাজিল ১৯৯২; এমইএস কলেজ থেকে ১৯৯৪ সালে বাংলায় বিএ পাস। সর্বশেষ মাস্টার্সে ভর্তি হন চট্টগ্রাম কলেজেই, বাংলা বিভাগে।
সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠান : চট্টগ্রাম কলেজ
সাংগঠনিক মান : সাথী
যাদের আঘাতে শহীদ : আওয়ামী গুণ্ডা পুলিশ
আহত হওয়ার তারিখ : ১৯ অক্টোবর ১৯৯৯ ইং আন্দরকিল্লা পুলিশের গুলিতে
আহত হওয়ার স্থান : চট্টগ্রাম আন্দর কিল্লা মোড়
শহীদ হওয়ার স্থান : চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল।

এক নজরে

পুরোনাম

শহীদ আনসার উল্লাহ তালুকদার

পিতা

মাওলানা মুহাম্মদ আওরঙ্গজেব

মাতা

মোশফেদা বেগম

জন্ম তারিখ

ফেব্রুয়ারি ২৮, ১৯৭৪

ভাই বোন

৪ ভাই ৪ বোন

স্থায়ী ঠিকানা

শেখের খিল, কোনাখালী, বাঁশখালী, চট্টগ্রাম

সাংগঠনিক মান

সাথী

সর্বশেষ পড়ালেখা

মাস্টার্স, বাংলা বিভাগ, চট্টগ্রাম কলেজ

শাহাদাতের স্থান

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল


শহীদ আনসার উল্লাহ তালুকদার

ছবি অ্যালবাম: শহীদ আনসার উল্লাহ তালুকদার


শহীদ আনসার উল্লাহ তালুকদার

ছবি অ্যালবাম: শহীদ আনসার উল্লাহ তালুকদার