‘দিগ্ দিগন্ত’ -০৩ এর মোড়ক উন্মোচন


শনিবার, ১৮ এপ্রিল ২০১৫ - শনিবার, ১৮ এপ্রিল ২০১৫

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় অপসংস্কৃতির প্রসারের ফলে আমাদের নিজস্ব সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। তাই নিজস্ব সংস্কৃতি রক্ষায় মনশীল প্রকাশনার প্রসার ঘটাতে হবে।

আজ সকাল ১০টায় রাজধানীর এক মিলনায়তনের ছাত্রশিবিরের কেন্দ্রীয় প্রকাশনা বিভাগ আয়োজিত বিগত চার বছরে আইসিএস পাবলিকেশন থেকে প্রকাশিত সামগ্রীর সংকলন নিয়ে প্রকাশিত ‘দিগ্ দিগন্ত—’ ৩ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক সাজ্জাদ হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান, কেন্দ্রীয় দপ্তর ইয়াছিন আরাফাত, বিজ্ঞান সম্পাদক সিরাজুল ইসলাম, সাবেক কার্যকরী পরিষদ সদস্য নাভিদ আনোয়ার, রফিকুল ইসলাম, মুহসিনুল কবির।

শিবির সভাপতি বলেন, যে জাতির নিজস্বতা থাকেনা তার আত্মসম্মান বোধও থাকেনা। আমরা একটি উন্নত ও মননশীল সংস্কৃতির অধিকারী। এদেশের মানুষ আজান শুনে ঘুম থেকে জাগে। যুবক, শিশু, মা, বোন, বৃদ্ধ সবাই পবিত্র কোরআন তেলওয়াত দিয়ে দিন শুরু করে। পারস্পারিক সম্মানবোধ ও গুরু জনের শ্রদ্ধা সমাজের অবিচ্ছেদ্ধ সংস্কৃতি। কিন্তু দু:খের বিষয় জাতির এসব সমৃদ্ধ সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। যার প্রধান কারণ হলো অপসংস্কৃতির প্রসার। ভিনদেশী অসভ্য সংস্কৃতি আমাদের দেশের মহামারীর রুপ ধারণ করেছে। শিশু, কিশোর, যুবক এবং আমাদের মা বোনেরা কেউ’ই এর ছোবল থেকে বাঁচতে পারছেনা। যা জাতির জন্য সুস্পষ্ট অশনি সংকেত।

তিনি বলেন, শুধু মাত্র অপসংস্কৃতির বিরুদ্ধে কথা বলে দায়িত্ব শেষ করা যাবেনা। যার যার অবস্থান থেকে আমাদের নিজস্ব সংস্কৃতি রক্ষা করতে এগিয়ে আসতে হবে। ছাত্রশিবির প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশ ও ইসলামী মূল্যবোধের ভিত্তিতে জাতিকে মননশীল প্রকাশনা উপহার দিয়ে আসছে। যা একদিকে নিজস্ব সংস্কৃতি রক্ষা ও অপসংস্কৃতি প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করছে। সময়ের সাথে তাল মিলিয়ে অসভ্য সংস্কৃতির প্রসার ঘটছে। সুতরাং আমাদেরকেও কাজের গতি বৃদ্ধি করতে হবে। অপসংস্কৃতির এই আগ্রাসনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে এগিয়ে যেতে হবে। আর যাই হোক আমাদের আত্মপরিচয় ও নিজস্বতা কোন নোংরা ভিনদেশী অপসংস্কৃতির জোয়ারে হারিয়ে যেতে দিতে পারিনা।