সকল পর্যায়ের প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদ


সোমবার, ১৬ এপ্রিল ২০১৮ - সোমবার, ১৬ এপ্রিল ২০১৮

সকল পর্যায়ের প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে সারাদেশে মানববন্ধন
অবিলম্বে অযোগ্য শিক্ষামন্ত্রীকে পদত্যাগ করতে হবে-ছাত্রশিবির

প্রশ্নপত্র ফাঁস বন্ধে ব্যর্থতার দায়ে অবিলম্বে শিক্ষামন্ত্রীর পদত্যাগ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়ে রাজধানীসহ সারাদেশে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

বিভিন্ন শাখার কর্মসূচিতে অংশ নিয়ে ছাত্রশিবিরের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বলেন, দেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের গভীর ষড়যন্ত্রে লিপ্ত সরকার। চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস ভয়ঙ্কর রূপ নিয়েছে। সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বিভিন্ন মাধ্যমে পরীক্ষার প্রশ্নপত্র পণ্যের মতো আগাম বিজ্ঞাপন দিয়ে ওপেন বেচাকেনা হচ্ছে। এসএসসি পরীক্ষা শুরুর দিন থেকে প্রতিদিনই ফাঁস হওয়া প্রশ্নেই পরীক্ষা নেওয়া হচ্ছে। প্রমাণ পাওয়া গেলেও সরকার প্রশ্নফাঁস বন্ধে কার্যকরী কোন ব্যবস্থা নিচ্ছেনা। বরং ব্যর্থতা আড়াল করতে দেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংসকারী শিক্ষামন্ত্রী নির্লজ্জভাবে বক্তব্য দিয়ে যাচ্ছে। ইতিপূর্বে ১ম শ্রেণী থেকে শুরু করে প্রতিটি পরীক্ষায় প্রশ্নফাঁস হয়েছে। প্রশ্নফাঁসের সাথে প্রথম থেকেই ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাসহ সরকারি কর্মকর্তা ও দলীয় লোকজন জড়িত তা প্রমাণিত হয়েছে। কিন্তু দৃষ্টান্তমূলক শাস্তি হয়নি। ফলে এখন তা মহামারিতে রূপ নিয়েছে। শিক্ষামন্ত্রী গা বাঁচাতে প্রশ্নফাঁসকারীদের ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করেছেন। যা চাতুরতা ছাড়া কিছুই নয়। প্রশ্নফাঁস বন্ধে রহস্যজনক ব্যর্থতায় জনমনে সন্দেহ সৃষ্টি হয়েছে যে, সুস্পষ্ট প্রমাণ থাকার পরও প্রশ্নফাঁসের সাথে জড়িত ছাত্রলীগ নেতাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হয়নি কেন? প্রশ্নফাঁস চক্রের সাথে মন্ত্রীর ঘনিষ্ঠ লোকজন জড়িত কি না? প্রশ্নপত্র বিক্রির টাকা মন্ত্রীর বা সরকারের রাঘব বোয়ালদের পকেটে যায় কি না? জাতির কাছে আজ পরিস্কার যে আগামী প্রজন্মকে জ্ঞানহীন করে শিক্ষাকে অর্থহীন করার মাধ্যমে দেশকে ধ্বংস করার ভয়াবহ ষড়যন্ত্র বাস্তবায়ন দিকে এগিয়ে যাচ্ছে সরকার।

নেতৃবৃন্দ বলেন, প্রশ্নপত্র ফাঁসের এই ধারাবাহিক ঘটনা এদেশের ইতিহাসে নজিরবিহীন। ইতিপূর্বে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাসহ বিভিন্ন পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের দু একটি ঘটনা সংঘটিত হলেও বর্তমানে তা ভয়াবহ রুপ ধারণ করেছে। যা মেধাহীন প্রজন্ম তৈরীর নীলনকশা ছাড়া কিছু নয়। এর মাধ্যমে শিক্ষার্থীসহ গোটা জাতিকেই অনিশ্চয়তার দিকে ঠেলে দেয়া হচ্ছে। যে মন্ত্রী নিজে আত্বস্বীকৃত দূর্নীতিবাজ ও দূর্নীতির উৎসাহদাতা তার দ্বারা প্রশ্নফাঁসের মত অনৈতিক কাজ বন্ধ হওয়া সম্ভব নয়। শিক্ষামন্ত্রীর মত এমন গুরুত্বপূর্ণ পদে থাকার কোন যোগ্যতা তিনি রাখেন না। জাতি তাকে দিয়ে আগামী প্রজন্মের ধ্বংস লীলা দেখতে চায় না। আমরা অবিলম্বে শিক্ষামন্ত্রীকে তার ব্যর্থতা, দুর্নীতি, অনিয়ম স্বীকার করে ও দায় নিয়ে পদত্যাগ করার আহবান জানাচ্ছি। একই সাথে অবিলম্বে চলমান এসএসসি পরিক্ষাসহ সর্বস্তরে প্রশ্নফাঁস বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে আমরা সরকারের প্রতি আহবান জানাচ্ছি।

ঢাকা মহানগরী পশ্চিম
চলমান এসএসসি পরীক্ষাসহ সকল পর্যায়ে প্রশ্নফাঁসের প্রতিবাদে এবং দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে মানববন্ধন করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। সকাল ১১টায় মিরপুর দারুসসালাম এলাকায় কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদক শাহ মাহফুজুল হকের নেতৃত্বে মানববন্ধন করে নেতাকর্মীরা। এসময় মহানগরী সভাপতি আব্দুল আলীম মহানগরী সেক্রেটারি যোবাইর হোসেন রাজনসহ মহানগরীর বিভিন্ন নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর দক্ষিণ
চলমান এসএসসি পরীক্ষাসহ সকল পর্যায়ে প্রশ্নফাঁসের প্রতিবাদে এবং দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে মানববন্ধন ছাত্রশিবির করেছে ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। সকাল ৮টায় কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক রাজিফুল হাসান বাপ্পি ও শাখা সভাপতি শাফিউল আলমের নেতৃত্বে রাজধানীর গেন্ডারিয়া রেলস্টেশনের সামনে অনুষ্ঠিত হয়। এতে মহানগরী সেক্রেটারি মাসুম তারিফ সহ শাখার বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ গ্রহণ করে।

চট্টগ্রাম মহানগরী উত্তর
এসএসসি পরীক্ষাসহ সকল পর্যায়ে প্রশ্নফাঁসের প্রতিবাদে এবং দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে মানববন্ধন করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী উত্তর শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক সালাউদ্দিন আইয়্যুবি। এসময় শাখা সভাপতি আব্দুল জাব্বার ও সেক্রেটারি শাহরিয়ার শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কুমিল্লা মহানগরী
কুমিল্লা শিক্ষাবোর্ডের মূল গেটে চলমান এসএসসি পরীক্ষাসহ সকল পর্যায়ে প্রশ্নফাঁসের প্রতিবাদে এবং দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে মানববন্ধন করে ছাত্রশিবির কুমিল্লা মহানগরী শাখা। এতে নেতৃত্ব দেন শাখা সভাপতি হাবিবুর রহমান মজুমদার, সেক্রেটারি শাহাদাৎ হোসাইন। এসময় মহনগরী সাংগঠনিক সম্পাদক নাইমুল ইসলাম শাহাদাৎসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রংপুর মহানগরী
চলমান এসএসসি পরীক্ষাসহ সকল পর্যায়ে প্রশ্নফাঁসের প্রতিবাদে এবং দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে মানববন্ধন করে ছাত্রশিবির রংপুর মহানগরী শাখা। সকাল ১০টায় শাখা সভাপতি সামিউল ইসলামের নেতৃত্বে নগরীতে মানববন্ধন করে নেতাকর্মীরা। এসময় শাখা সেক্রেটারি আশিকুর রহমানসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগরী দক্ষিণ
চলমান এসএসসি পরীক্ষাসহ সকল পর্যায়ে প্রশ্নফাঁসের প্রতিবাদে এবং দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে মানববন্ধন করেছে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী দক্ষিণ শাখা। সকাল ৮টায় শাখা সভাপতি হাসান আব্দুল্লাহ’র লুদির নেতৃত্বে নগরীর পাহাড়তলী এলাকায় মানববন্ধন করে নেতাকর্মীরা। এতে শাখা সেক্রেটারি ইমরানুল হকসহ বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ গ্রহণ করে।

চাঁপাইনবাবগঞ্জ শহর
চলমান এসএসসি পরীক্ষাসহ সকল পর্যায়ে প্রশ্নফাঁসের প্রতিবাদে এবং দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে মানববন্ধন করে ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ শহর শাখা। সকাল ১০টায় শাখা সভাপতি এনায়েত উল্লাহর নেতৃত্বে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বগুড়া শহর
একই দাবীতে নগরীতে বিশাল মানববন্ধন করে ছাত্রশিবির বগুড়া শহর শাখা। সকাল ৯টায় শাখা সভাপতি হাসান তারিকের নেতৃত্বে শহরের মাল্টিডালিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে শাখার সেক্রেটারি তিতাস আহম্মেদ সহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী অংশ গ্রহণ করে।

 



প্রশ্নফাঁশ বন্ধ কর

ছবি অ্যালবাম: প্রশ্নফাঁশ বন্ধ কর