সকল ছাত্র সংগঠনের অংশ গ্রহণে ডাকসু নির্বাচনের দাবি জানিয়ে ১৬ টি ছাত্র সংগঠনের বিবৃতি

এক যৌথ বিবৃতিতে ছাত্র নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশে ছাত্র রাজনীতির ইতিহাসে ডাকসু নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। ডাকসু বা ছাত্র সংসদ নির্বাচন একটি গুরুত্বপূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়া। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যের অংশ। কিন্তু দূর্ভাগ্যজনক ভাবে ডাকসু নির্বাচনের ঐতিহ্যে কলঙ্ক লেপনের চেষ্টা করা হচ্ছে। গত ১৬ই সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির উদ্যোগে ডাকসু নির্বাচন নিয়ে ছাত্রসংগঠনগুলোর সাথে আলোচনা সভায় কিছু ছাত্র সংগঠনকে আমন্ত্রন জানালেও দু:খজনক ভাবে ঢাবি কর্তৃপক্ষ ছাত্র রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী এবং ডাকসু নির্বাচনের দাবীতে সোচ্চার মূলধারার অনেক ছাত্র সংগঠনকে আমন্ত্রন জানায়নি। ঢাবি প্রশাসনের এই একপেশে ও দায়িত্বহীন আচরণে ছাত্রসমাজ হতবাক ও বিক্ষুদ্ধ। ডাকসু নির্বাচন নিয়ে ঢাবি কর্তৃপক্ষের এ নির্বাচনী প্রক্রিয়া অগণতান্ত্রিক ও ডাকসুর নীতিমালার সাথে সাংঘর্ষিক।

আদর্শ নেতৃত্ব ও সমৃদ্ধ দেশ গঠনে শিবির নেতাকর্মীদের এগিয়ে আসতে হবে

বাংলাদেশে ইসলামি ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেছেন, চলমান নেতৃত্ব দেশের সমস্যা সমাধান ও জাতির প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে। অপার সম্ভাবনা ও সামর্থ থাকার পরও আদর্শ শাসন নীতির অভাবে সমৃদ্ধ দেশ গঠন করা সম্ভব হয়নি। রাষ্ট্রের প্রতিটি শ্রেণী পেশার মানুষ অশান্তিতে দিন যাপন করছে। জনগণের অধিকার প্রতিষ্ঠা ও রক্ষায় প্রয়োজন আদর্শিক নেতৃত্ব। তাই আদর্শ নেতৃত্ব ও সমৃদ্ধ দেশ গঠনে শিবির নেতাকর্মীদের এগিয়ে আসতে হবে।

দ্বীন প্রতিষ্ঠায় তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেছেন, যুব ও তরুণরাই একটি দেশ এবং সমাজের মূল শক্তি। এই যুব ও তরুণ সমাজের এগিয়ে চলার পথ যদি হয় কুরআন তাহলে শুধু দেশ বা সমাজ নয় বরং সারা বিশ্বে শান্তি প্রতিষ্ঠা সম্ভব। তাই দ্বীন প্রতিষ্ঠায় তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে

সুন্দর সমাজ গঠনে সাহিত্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে 'জীবন বদলে যাবে’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন। কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক রাজিফুল হাসান বাপ্পীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন, কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদক শাহ মুহাম্মদ মাহফুজুল হক, কেন্দ্রীয় প্রচার সম্পাদক খালেদ মাহমুদসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

চারিত্রিক মাধুর্যতা দিয়ে প্রতিটি ছাত্রের কাছে কুরআনের বাণী পৌঁছিয়ে দিতে হবে

তিনি আজ রাজশাহীর এক মিলনায়তনে ছাত্রশিবির রাজশাহী অঞ্চল পশ্চিমের সদস্য শিক্ষা শিবিরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। রাজশাহী মহানগর সভাপতি মনিরুল ইসলামের পরিচালনায়-শিক্ষাশিবিরে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কেন্দ্রীয় প্রচার সম্পাদক খালেদ মাহমুদ, কলেজ সম্পাদক তৌহিদুল ইসলাম, চাপাইনবাবগঞ্জ শহর সভাপতি আতিক হাসান, জেলা সভাপতি সানিম সাজদান, নওগাঁ জেলা পূর্ব শাখার সভাপতি সবুজ আহমেদ, নওগাঁ জেলা পশ্চিমের সভাপতি নাফিস ইকবাল, রাজশাহী মহানগরী সেক্রেটারী তারিফ ইমতিয়াজসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

নৈতিকতার সর্বোচ্চ মানদন্ডে নিজেদেরকে উপনীত করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেছেন, নৈতিক অবক্ষয় রাষ্ট্র ও সমাজে মহামারি আকার ধারণ করেছে। নৈতিক অধঃপতনের কারণে জাতিকে একের পর এক বিভৎস চিত্র দেখতে হচ্ছে। এই অশুভ প্রলয় থেকে সমাজের মানুষদেরকে পরিবর্তন করতে হলে ছাত্রশিবিরের সদস্যদেরকে নৈতিকতার সর্বোচ্চ মানদন্ডে নিজেদেরকে উপনীত করতে হবে।

কলেজ শিক্ষার্থীদের ন্যায্য দাবী উপেক্ষা করে শিক্ষার পরিবেশ নষ্ট করছে সরকার

ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেছেন, একটি দেশের উন্নতি ও অগ্রগতি সাধিত হয় শিক্ষার উপর ভিত্তি করেই। অথচ বর্তমানে দেশের শিক্ষা ব্যবস্থার অবস্থা হতাশাজনক। কলেজ শিক্ষার্থীদের ন্যায্য দাবী উপেক্ষা করে শিক্ষার পরিবেশ নষ্ট করছে সরকার।

বন্যাদূর্গত এলাকায় শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে সরকারকে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেছেন, ভয়াবহ বন্যায় সব হারিয়ে ক্ষতিগ্রস্ত লাখো মানুষ এখন দিশেহারা। দেশের বন্যাকবলিত অনেক এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান বিধ্বস্ত হয়ে আছে। এখন পর্যন্ত বন্যাদুর্গত এলাকার মানুষদেরকে সহায়তা ও শিক্ষার পরিবেশ দিতে সরকার কার্যকর কোন ব্যবস্থা নিতে পারেনি। ফলে বন্যার্তদের সহায়তায় সরকারের ব্যর্থতা উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

সর্বোচ্চ সফলতায় পৌঁছাতে কুরআনের আলোকে জীবন গঠন করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল আতিকুর রহমান বলেন, এক জন মুসলমানের লক্ষ্য হলো দুনিয়া ও আখেরাত উভয় ক্ষেত্রেই সর্বোচ্চ সফলতা অর্জন। তাই সর্বোচ্চ সফলতায় পৌছাতে কুরআনের আলোকে জীবন গঠন করতে হবে।

দেশপ্রেমিক ও উন্নত জাতি গঠনে নৈতিক শিক্ষার বিকল্প নেই

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেছেন, জাতির কাঙ্খিত সৎ দক্ষ ও দেশপ্রেমিক নাগরীক গঠনে নৈতিক শিক্ষার বিকল্প নেই। আর ইসলামী শিক্ষা ব্যবস্থা ছাড়া নৈতিক শিক্ষা সম্ভব নয়।