বাংলা ভাষার বিকৃতি রোধে কার্যকরী পদক্ষেপ নিতে -শিবির সেক্রেটারি জেনারেল

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম আয়োজিত শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। মহানগরী সভাপতি আব্দুল আলিমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় স্পোর্টস সম্পাদক সরওয়ার কামাল, মহানগরী সেক্রেটারি যোবাইর হোসেন রাজনসহ মহানগরী নেতৃবৃন্দ।

শীতার্তদের কষ্ট লাঘবে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে-শিবির সভাপতি

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেছেন, প্রতি বছরই শীতকাল গরীব অসহায় মানুষের জন্য সীমাহীন দুর্ভোগের কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু এ দুর্ভোগ দূর করা অসম্ভব কিছু নয়। সবাই সম্মিলিত প্রচেষ্টা চালালে সহজেই শীতার্তদের কষ্ট লাঘব করা সম্ভব। শীতার্তদের কষ্ট লাঘবে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে

বন্যা ক্ষতিগ্রস্ত এলাকায় শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেছেন, দেশের বন্যাকবলিত অনেক এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান গুলোর অবস্থা এখনো করুন। যার বিরুপ প্রভাব পড়ছে শিক্ষার্থীদের উপর। তাই বন্যা ক্ষতিগ্রস্ত এলাকায় শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

উত্তরাঞ্চলকে দূর্গত এলাকা ঘোষণা করে বিপর্যয় রোধে দ্রুত ব্যবস্থা নিন

বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য ছাত্রশিবিরের কেন্দ্র ঘোষিত ত্রাণ বিতরণ কর্মসূচি অব্যাহত রয়েছে। কর্মসূচির অংশ হিসেবে ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বগুড়ার ধুনট উপজেলায় বন্যার্তদের মাঝে ত্রাণ ও ক্ষতিগ্রস্ত ছাত্রদের মাঝে নগদ অর্থ বিতরণ করেন।

বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহবান

দেশের বিভিন্ন স্থানে বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়াতে নেতাকর্মীদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। সেই সাথে সরকার ও বিত্তবানদের প্রতি বন্যার্ত অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত।

জামালপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে শিবির সেক্রেটারির ত্রাণ বিতরণ

আজ ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন ও ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রান সহায়তা প্রদান করেন। এসময় কেন্দ্রীয় পাঠাগার সম্পাদক হাসনাইন আহমেদ, গাজীপুর মহানগরী সভাপতি আব্দুল জলিল আকন্দ, মোমেনশাহী মহানগরী সভাপতি জসিম উদ্দিন, জামালপুর জেলা সভাপতি খন্দকার মোকাদ্দেস আলীসহ স্থানীয় নেতৃবন্দ উপস্থিত ছিলেন।

মাসিক ‪মানবাধিকার‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬ পর্যবেক্ষণ প্রতিবেদন জুলাই- ২০১৭

মানবাধিকার হচ্ছে মানুষের এমন একটি সহজাত অধিকার, যা কোন মানব সন্তান জন্মলাভের সাথে সাথেই অর্জন করে। মানুষের জীবন ধারণ ও যাবতীয় বিকাশের জন্য যে অধিকার মানুষের অবশ্যই প্রয়োজন তাই মানবাধিকার। মূলত এটি অবিচ্ছেদ্য ও অখণ্ডনীয় অধিকার। গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় রাষ্ট্র তার নাগরিককে সব ধরণের অধিকার ও স্বাধীনতা প্রদানে বাধ্য। মানবাধিকারের সুরক্ষার জন্য জাতিসংঘ সর্বপ্রথম ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র প্রদান করে যা সারাবিশ্বে অধিকারবঞ্চিত শোষিত মানুষের এক রোল মডেল হিসেবে পরিচিত।

সবুজ বিপ্লবের মাধ্যমে প্রাকৃতিক বিপর্যয় রোধ করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন বিশ্ব। আর জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ নির্বিচারে বৃক্ষ নিধন। সুতরাং বৃক্ষরোপণের মাধ্যমেই পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে হবে। সবুজ বিপ্লবের মাধ্যমে প্রাকৃতিক বিপর্যয় রোধ করতে হবে

সামাজিক বৈষম্য দূর করতে মাহে রমজানের শিক্ষাকে কাজে লাগাতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেন, বর্তমান সময়ে সামাজিক বৈষম্য ক্রমেই প্রকট আকার ধারণ করছে। কিন্তু মুসলিম সংখ্যগরিষ্ঠ বাংলাদেশে তা একেবারেই অপ্রত্যাশিত। এ অবস্থার উত্তরণে মাহে রমজানের শিক্ষাকে কাজে লাগাতে হবে।

হাফেজ তরিকুল ইসলামকে রাষ্ট্রীয় সম্মাননার দাবী

২১তম দুবাই আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করায় হাফেজ মোহাম্মদ তরিকুল ইসলামকে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।