মাসিক ‪মানবাধিকার‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬ পর্যবেক্ষণ প্রতিবেদন জুলাই- ২০১৭

মানবাধিকার হচ্ছে মানুষের এমন একটি সহজাত অধিকার, যা কোন মানব সন্তান জন্মলাভের সাথে সাথেই অর্জন করে। মানুষের জীবন ধারণ ও যাবতীয় বিকাশের জন্য যে অধিকার মানুষের অবশ্যই প্রয়োজন তাই মানবাধিকার। মূলত এটি অবিচ্ছেদ্য ও অখণ্ডনীয় অধিকার। গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় রাষ্ট্র তার নাগরিককে সব ধরণের অধিকার ও স্বাধীনতা প্রদানে বাধ্য। মানবাধিকারের সুরক্ষার জন্য জাতিসংঘ সর্বপ্রথম ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র প্রদান করে যা সারাবিশ্বে অধিকারবঞ্চিত শোষিত মানুষের এক রোল মডেল হিসেবে পরিচিত।

সবুজ বিপ্লবের মাধ্যমে প্রাকৃতিক বিপর্যয় রোধ করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন বিশ্ব। আর জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ নির্বিচারে বৃক্ষ নিধন। সুতরাং বৃক্ষরোপণের মাধ্যমেই পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে হবে। সবুজ বিপ্লবের মাধ্যমে প্রাকৃতিক বিপর্যয় রোধ করতে হবে

সামাজিক বৈষম্য দূর করতে মাহে রমজানের শিক্ষাকে কাজে লাগাতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেন, বর্তমান সময়ে সামাজিক বৈষম্য ক্রমেই প্রকট আকার ধারণ করছে। কিন্তু মুসলিম সংখ্যগরিষ্ঠ বাংলাদেশে তা একেবারেই অপ্রত্যাশিত। এ অবস্থার উত্তরণে মাহে রমজানের শিক্ষাকে কাজে লাগাতে হবে।

হাফেজ তরিকুল ইসলামকে রাষ্ট্রীয় সম্মাননার দাবী

২১তম দুবাই আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করায় হাফেজ মোহাম্মদ তরিকুল ইসলামকে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

বাজেট নিয়ে শিবিরের প্রতিক্রিয়া, শিক্ষাখাতে গতানুগতিক বাজেট পেশ করা হয়েছে

২০১৭-১৮ সালের বাজেটে শিক্ষাখাতে গতানুগতিক বাজেট পেশ করা হয়েছে উল্লেখ করে প্রতিক্রিয়া জানিয়ে বিবৃতি প্রদান করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

মাসিক ‪মানবাধিকার‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬ পর্যবেক্ষণ প্রতিবেদন

মে মাসে সারা দেশে ১৩৬ জন লোক হত্যার শিকার হয়েছে। এ মাসে প্রতিদিন গড়ে প্রায় ০৪ জন মানুষ হত্যার শিকার হয়েছে। ১৩ টি বিচার বহির্ভূত হত্যাকান্ডে আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক ২০ জন নিহত হয়| ৪৯ টি সহিংস হামলার ঘটনায় নিহত হয়েছে ৩৫ জন, আহত হয়েছে ৩৯ জন এবং গুলিবিদ্ধ হয়েছে ০৪ জন। এছাড়াও ০৩ টি গণপিটুনির ঘটনায় নিহত হয়েছে ০৩ জন এবং আহত হয়েছে একজন।

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান

চট্টগ্রাম ও কক্সবাজার উপকূলে ঘূর্ণিঝড় ‘মোরায়’ ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ানোর জন্য নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়ে বিবৃতি প্রদান করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নিরক্ষরতা দূর করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল ইয়াছিন আরাফাত বলেছেন, সমৃদ্ধ বাংলাদেশ সবার কাম্য। কিন্তু সমৃদ্ধ দেশ গঠনে অন্যতম প্রধান বাধা হলো নিরক্ষরতা। তাই সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে নিরক্ষরতা দূর করতে হবে।

নিরক্ষতার অভিশাপ থেকে জাতিকে মুক্ত করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আতিকুর রহমান বলেন, নিরক্ষরতা একটি অভিশাপের নাম। এগিয়ে যাওয়ার পথে অন্তরায়। তাই নিরক্ষরতার অভিশাপ থেকে জাতিকে মুক্ত করতে এগিয়ে আসতে হবে।