সংগ্রহশালা
আমাদের শিক্ষানীতি প্রণয়ন আদর্শিক ভিত্তি ও জাতীয় মূল্যবোধ - আব্দুল মান্নান তালিব
জাতীয়তা বিষয়ে যখন মুসলমানদের প্রশংসা আসে তার আদর্শ, মতবাদ ও ধর্ম তথা ইসলাম যা তার কেবল মনোজগৎ নয়, তার সমগ্র জীবন ও জীবনের সমস্ত কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করে সবার ওপরে স্থান লাভ করে এবং তার স্থায়ী ভূখণ্ড, ভাষা বর্ণগত জাতী- য়তা দ্বিতীয় পর্যায়ভুক্ত বা পরিপূরক হয়ে যায়। কারণ ইসলামের সাথে মুসলমানদের অস্তিত্ব জড়িত, ভূখণ্ড ভাষা বর্ণ গোত্রের সাথে নয়। মুসলমান যদি ইসলামের অনুসারী না হয়, যদি অন্য কোনো মতবাদের অনুসরণ করে অথবা আংশিকভাবে ইসলামকে মেনে চলে অর্থাৎ ইবাদত-বন্দেগির ক্ষেত্রে আল্লাহর ইবাদত করে, রাষ্ট্র ও সমাজ পরিচালনা করার সময় সেক্যুলার গণতন্ত্র বা অন্য কোন চরম ধর্মবৈরী মতবাদের রাজনৈতিক দর্শনের অনুসারী অর্থনীতি গড়ে তোলার সময় ইসলামের ভারসাম্য পূর্ণ ন্যায়বাদী নীতিকে পুরোপুরি পুঁজিবাদ বা অন্য কোনো হালকা সমাজতান্ত্রিক ও জন কল্যাণমূলক নীতি অনুসরণ করে, তাহলে সে মুসলমান থাকতে পারে না।
ঈমানী চেতনায় উজ্জীবিত দক্ষ জনসম্পদ তৈরির শিক্ষানীতি - আবদুস শহীদ নাসিম
আমাদের দেশে ইসলামী শিক্ষাব্যবস্থার দাবি অনেক দিনের। সেই পাকিস্তান আমল থেকেই ইসলামী শিক্ষাব্যবস্থার পক্ষে জোর দাবি চলে আসছে। '৬৯ সালে এ দাবির কারণেই আবদুল মালেককে শাহাদত বরণ করতে হয়েছে। কিন্তু কোনো সরকারই এযাবৎ এ দাবি বাস্তবায়নের পদক্ষেপ নেয়নি। অবিরত জোর দাবির কারণে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ইসলাম শিক্ষা কিছুটা লেজুড়ের মতো এখনো লেগে আছে। এবং মাদ্রাসাশিক্ষার অস্তিত্ব বহাল আছে। তা না হলে এর ইসলামী শিক্ষা কী? ইসলামী শিক্ষাব্যবস্থার রূপরেখা কেমন হবে? ইসলামী শিক্ষানীতি বলতে কী বুঝায়? এসব প্রশ্ন তুলে আসছেন অনেকেই। কেউ তুলছেন ইসলামকে হেয় প্রতিপন্ন করার উদ্দেশ্যে। তবে জানার আগ্রহ নিয়েও প্রশ্ন করেন অনেকে।
আমাদের শিক্ষাসঙ্কট উত্তরণের উপায় - আব্দুল কাদের মোল্লা
জন ডিইউর মতে, সময়ের প্রয়োজনের সাথে খাপ খাওয়ানোর যোগ্যতা অর্জনের নামই শিক্ষা। তবে খাপ খাওয়ানো যোগ্যতা অর্জনের জন্য কোনক্রমেই জাতীয় পরিচয় বা Identity পরিত্যাগ করা চলবে না। মহাকবি মিলটনের সংজ্ঞাটি শিক্ষার ব্যাপারে ব্যাপক অর্থবোধক। তার মতে Educa tion is the harmonious development of body, mind and soul ‘দেহ, মন ও আত্মার সমন্বিত উন্নতির নামই শিক্ষা।'
বাংলাদেশে শিক্ষার সঙ্কট ও সমাধান - আবু জাফর মুহাম্মদ ওবায়েদুল্লাহ
শিক্ষাব্যবস্থার প্রাণশক্তি বা রুহ হল তার আদর্শ ও দর্শন। আমাদের শিক্ষাব্যবস্থার কোন স্থির আদর্শ নেই। কুদরাত-এ-খুদা শিক্ষা কমিশন সমাজতন্ত্র গণতন্ত্র জাতীয়তাবাদ ও ধর্মনিরপেক্ষতার আদর্শের কথা বললেও তা যে সোনার পাথর বাটির মতো একটি অবাস্তব কল্পনা বিলাস তা সকলেরই জানা। মূলত আদর্শের সংকটে আক্রান্ত বর্তমান শিক্ষাব্যবস্থার যে কাঠামো সিলেবাস কারিকুলাম রয়েছে তাও রক্তশূন্যতায় ভুগছে।
আমাদের শিক্ষাব্যবস্থায় ধর্মের ভূমিকা - মুহাম্মদ কুতুব
মুসলিম দুনিয়ায় অধিকাংশ এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ধর্মীয় শিক্ষার ব্যাপারে একটা দায়সারা ভাব বিদ্যমান। ধর্মীয় শিক্ষার প্রশ্নে এ অনাগ্রহ উদ্দেশ্যমূলক হলে ফলাফল যা দাঁড়ায়, এ শিক্ষা প্রচলনের আগ্রহ সত্ত্বেও তা বাস্তবায়নের পদ্ধতি না জানলে তার ফলাফলও ভিন্নরূপ হবে না। অর্থাৎ এ উভয় অবস্থায় ফল হবে অভিন্ন। তাহলো আমাদের ছেলে-মেয়েরা ইসলামী শিক্ষার সত্যিকার আদর্শ থেকে বঞ্চিত থেকে যাবে ।
শিক্ষার আদর্শ - অধ্যাপক সৈয়দ আলী আহসান
বিদেশী শিক্ষাব্যবস্থা অনুসরণ করে স্বাধীন অবস্থায় আমরা যদি অগ্রসর হই তাহলে আমাদের সমূহ ক্ষতি হবে। এই কারণে ক্ষতি হবে যে আমরা স্বাধীনতার তাৎপর্য অনুভব করতে পারব না এবং পূর্বতন শিক্ষাধারার অনুসরণে আমরা জীবনকে নিয়ন্ত্রিত করবো। তার ফলে জীবনের যথার্থ পরিস্ফুটন ঘটবে না।
শহীদ আব্দুল মালেক শিক্ষাব্যবস্থায় ইসলামী দর্শন - ড. মাহফুজুর রহমান আখন্দ
ইসলামী সমাজব্যবস্থা কায়েমের জন্য ইসলামের আদর্শিক চেতনাসম্পন্ন যোগ্য নেতৃত্ব প্রয়োজন। সৎ যোগ্য নেতৃত্ব আসমান থেকে আসবে না। মাটির পৃথিবীতেই সে মানুষটিকে তৈরি করতে হবে। আর এর জন্য ইসলামী শিক্ষাব্যবস্থার কোনো বিকল্প নেই। তেঁতুলগাছ লাগিয়ে যেমন মিষ্টি আমের আশা করা যায় না তেমনি মনমগজ এবং চরিত্রে ইসলামী দর্শনের মজবুত ভিত্তি না থাকলে সেই নেতৃত্ব দিয়ে ইসলামের কল্যাণময় সমাজব্যবস্থা কায়েম করা সম্ভব নয়। ইসলামী আদর্শিক সমাজ প্রতিষ্ঠার স্লোগানধারী পাকিস্তান রাষ্ট্রের দীর্ঘ দুই যুগের শাসনামল তার উজ্জ্বল দৃষ্টান্ত ছিলো।